গম্ভীরের ওপর আর নেই ভরসা? দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের হেড কোচ পরিবর্তন, কে নিচ্ছেন দায়িত্ব?

বাংলা হান্ট ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে বর্তমান টেস্ট সিরিজ শেষ হওয়ার পরে, ভারতীয় দল (India National Cricket Team) দক্ষিণ আফ্রিকা সফরে ৪ টি T20 ম্যাচের সিরিজ খেলবে। এই সফরে ভারতীয় দল তাদের প্রথম T20 ম্যাচ খেলবে আগামী ৮ নভেম্বর ডারবানে। এরপর ১০ নভেম্বর দ্বিতীয় T20 ম্যাচ খেলতে গেকেবারহায় পৌঁছবে টিম ইন্ডিয়া। এরপর বাকি ২ টি ম্যাচ সম্পন্ন হবে সেঞ্চুরিয়নে (১৩ নভেম্বর) এবং জোহানেসবার্গে (১৫ নভেম্বর)।

কে হবেন ভারতের (India National Cricket Team) হেড কোচ:

এই সফরে যাবেন না গম্ভীর; হেড কোচ হচ্ছেন এই কিংবদন্তি: সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা সফরের প্রসঙ্গে একটি বড় খবর সামনে এসেছে। এই সফরে ভারতীয় দলের (India National Cricket Team) সঙ্গে থাকবেন না হেড কোচ গৌতম গম্ভীর। আগামী ৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল। এদিকে, আগামী ১১ নভেম্বর বর্ডার-গাভাস্কার ট্রফির জন্য অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হবে টিম ইন্ডিয়া। এই পরিস্থিতিতে, গম্ভীর শুধুমাত্র অস্ট্রেলিয়া সফরে যেতে পারেন।

এদিকে, গৌতম গম্ভীরের অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দলের (India National Cricket Team) হেড কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস লক্ষ্মণ। সোমবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) এক শীর্ষ আধিকারিক ক্রিকবাজকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। উল্লেখ্য যে, ৪ ম্যাচের এই T20 সিরিজের প্রাথমিকভাবে নির্ধারিত ছিল না। তবে, BCCI এবং ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (CSA)-র মধ্যে আলোচনার পরে এই সফর চূড়ান্ত হয়েছে।

The head coach of India National Cricket Team is changing.

জানিয়ে রাখি যে, এর আগে ভারতের (India National Cricket Team) হেড কোচ হিসেবে রাহুল দ্রাবিড় যখনই বিরতি নিয়েছিলেন, ভিভিএস লক্ষ্মণ সবসময় সেই দায়িত্ব নিয়েছেন। T20 বিশ্বকাপের পরপরই সম্পন্ন হওয়া জিম্বাবোয়ে সিরিজেও এটি অব্যাহত ছিল। জানিয়ে রাখি যে, ভিভিএস লক্ষ্মণ ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির (NCA) বিদায়ী পরিচালক। শুধু তাই নয়, অনূর্ধ্ব-১৯ পুরুষ দলের হেড কোচও তিনি। ২০২২-এর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভিভিএস লক্ষ্মণের কোচিংয়ে যশ ধুল অ্যান্ড কোম্পানি জিতেছিল। লক্ষ্মণ ভারতের হয়ে ১৩৪ টি টেস্ট ম্যাচে ৪৫.৯৭ এভারেজ ৮,৮৮১ রান করেছেন। এর পাশাপাশি তিনি খেলেছেন ৮৬ টি ODI ম্যাচ। যেখানে তিনি করেছেন ২,৩৩৮ রান।

আরও পড়ুন: IMF-এর লোনের পরেও হয়নি উন্নতি! গভীর সঙ্কটে কাঙাল পাকিস্তান, হাত পাততে হচ্ছে চিনের কাছে

দক্ষিণ আফ্রিকা বিরুদ্ধে T20 সিরিজের জন্য ভারতীয় দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), অভিষেক শর্মা, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), রিঙ্কু সিং, তিলক ভার্মা, জিতেশ শর্মা (উইকেট রক্ষক), হার্দিক পাণ্ডিয়া, অক্ষর প্যাটেল, রমনদীপ সিং, বরুণ চক্রবর্তী, রবি বিষ্ণোই, অর্শদীপ সিং, বিজয়কুমার বৈশাক, আবেশ খান, যশ দয়াল।

আরও পড়ুন: চলতি বছরে ৩৫ বার “অল-টাইম হাই”-তে পৌঁছেছে সোনার দাম! কারণ জানলে উঠবেন চমকে

ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি:
৮ নভেম্বর, ২০২৪: প্রথম T20, ডারবান
১০ নভেম্বর, ২০২৪: দ্বিতীয় T20, গেকেবারহা
১৩ নভেম্বর, ২০২৪: তৃতীয় T20, সেঞ্চুরিয়ান
১৫ নভেম্বর, ২০২৪: চতুর্থ T20, জোহানেসবার্গ


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর