টাইমলাইনভারতআন্তর্জাতিক

নেপালে ৪০ একর জায়গা জুড়ে নির্মিত হবে অযোধ্যাপুরীঃ ঘোষণা কেপি শর্মা অলির

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের অযোধ্যায় রাম মন্দির নির্মানের প্রস্তুতিকে কেন্দ্র করে বিতর্কিত মন্তব্য করেছিলেন নেপালের (Nepal) প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি (K P Sharma Oli)। তিনি বলছিলেন, ভগবান রাম নেপালে জন্মগ্রহণ করেছিলেন। নেপালে রামের জন্মগ্রহণের মতই অযোধ্যা ভারতে নয়, নেপালে অবস্থিত বলেই স্পষ্ট জানিয়েছিলেন তিনি।

নেপালের প্রধানমন্ত্রীর এই বিতর্কিত মন্তব্যকে পাশ কাটিয়ে গত ৫ ই আগস্ট ভারতের অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পূজন সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে মন্দির নির্মানের কাজও। এদিকে আবার নেপাল সরকার তাঁর সিদ্ধান্ত অনুযায়ী নেপালে রাম জন্মভূমি বলে চিহ্নিত স্থানে রাম মন্দির নির্মানের তোরজোড় শুরু করে দিয়েছে।

f27a26caae62539d5ae0d840bcea46c5 Bangla Hunt Bengali News

নেপালে তৈরি হবে অযোধ্যাপুরী
নেপালের চিতওয়ান জেলার মাডি পৌরসভায় ৪০ একর জমির উপর অযোধ্যাপুরী বানানোর ঘোষণা করে দিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। নেপাল ন্যাশানাল নিউজ এজেন্সিতে মাডির মেয়র ময়ূর ঠাকুর প্রসাদ জানিয়েছেন, ‘গত ২৯ শে সেপ্টেম্বর হওয়া এক বৈঠকে এই অযোধ্যাপুরী বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী অলি মাডি পৌরসভার সঙ্গে হওয়া বৈঠকে প্রত্নতাত্ত্বিক খননকাজের নির্দেশও দিয়েছেন’।

কাজ শুরু হবে খুব শীঘ্রই
এই প্রসঙ্গে মাডির মেয়র ময়ূর ঠাকুর প্রসাদ আরও জানিয়েছেন, ‘আমরা এখানে অযোধ্যাপুরী নির্মানের জন্য প্রায় ৪০ একর জমি নির্ধারণ করেছি। এছাড়াও আর ৫০ বিঘা জমি রয়েছে আমাদের কাছে। এই অযোধ্যাপুরী নির্মাণ কালে যদি আমাদের কোন সমস্যা আসে, তাহল আমরা এই অতিরিক্ত ৫০ বিঘা জমি ব্যবহার করতে পারব। অযোধ্যাপুরী নির্মানের জন্য মাস্টারপ্ল্যানও তৈরি করা হয়ে গেছে। খুব শীঘ্রই কাজ শুরু করা হবে’।

KP Sharma Oli 696x392 1 Bangla Hunt Bengali News

নেপালের ন্যাশনাল নিউজ এজেন্সি সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি থোরির নিকটবর্তী মাডি পৌরসভার নাম বদলের নির্দেশ দিয়েছেন। মাডি পরিবর্তন করে অযোধ্যাপুরী রাখার ঘোষণা করেছেন। সেইসঙ্গে আশেপাশের অঞ্চলগুলোতেও অযোধ্যানগরী নির্মাণের পাশাপাশি শ্রী রাম, সীতা এবং লক্ষ্মণের  মূর্তির স্থাপন করা হবে। প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি রামনবমীতে এই মন্দির নির্মানের শুভ সূচনা করে, দুবছরের মধ্যে সমস্ত কাজ সম্পন্ন করে আবারও রাম নবমীতেই মন্দির উদ্বোধনের ঘোষণাও করেছেন।

Back to top button