গোটা বিশ্ব কাঁপিয়ে দিলেন আদানি ও পুতিন! ফিরে পেলেন নিজেদের হারানো মর্যাদা, প্রকাশ্যে এল বড় তথ্য

   

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড়সড় তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে, আদানি গ্রুপের (Adani Group) চেয়ারম্যান গৌতম আদানি (Gautam Adani) তাঁর একাধিক কোম্পানির শেয়ারে পতন হওয়া সত্বেও গত শুক্রবার তাঁর হারানো মর্যাদা ফিরে পেয়েছেন। মূলত, তিনি ফের চিনের ধনকুবের ঝং শানশানকে পেছনে ফেলে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হয়েছেন। তবে, প্ৰথম স্থানে রয়েছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বিশ্বের ধনকুবেরদের তালিকায় শীর্ষ-৫০-এ ফিরে এসেছেন।

উল্লেখ্য যে, গত শুক্রবার আদানি গ্রুপের বেশ কয়েকটি শেয়ারের পতনের কারণে গৌতম আদানির সম্পদ ৮.৯০ মিলিয়ন ডলার হ্রাস পায়। তা সত্বেও তিনি ঝং শানশানকে মোট সম্পদের বিচারে টপকে যান। এদিকে, গত শুক্রবার ঝং শানশানের সম্পত্তি ১.২০ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে। আর এইভাবেই এগিয়ে গিয়েছেন আদানি। এমতাবস্থায়, ব্লুমবার্গ বিলিয়নেয়ারস ইনডেক্স অনুসারে জানা গিয়েছে যে, বর্তমানে গৌতম আদানির মোট সম্পদের পরিমাণ হল ৬৩.৯০ বিলিয়ন ডলার। অপরদিকে, ঝং শানশানের মোট সম্পদ হল ৬৩.৫ বিলিয়ন ডলার।

This is how Adani and Putin regained their lost status

পুতিনের প্রত্যাবর্তন: এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্লুমবার্গ বিলিয়নেয়ারস ইনডেক্স অনুসারে বিশ্বের শীর্ষ ৫০ ধনকুবেরদের তালিকায় প্রত্যাবর্তন করেছেন। আপাতত পুতিনের ২৯ বিলিয়ন ডলারের মোট সম্পদ রয়েছে এবং বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় তার অবস্থান হল ৪৯ তম। জানিয়ে রাখি যে, পুতিন হলেন নরিলস্ক নিকেলের চেয়ারম্যান। যেটি বিশ্বের বৃহত্তম উচ্চ-গ্রেডের নিকেল উৎপাদনকারী। এমতাবস্থায়, পুতিন নরিলস্ক নিকেলের প্রায় এক তৃতীয়াংশের মালিক এবং তাঁর অন্যান্য বিনিয়োগের মধ্যে রয়েছে টিঙ্কফ ব্যাঙ্ক এবং রোসব্যাঙ্কের শেয়ার।

আরও পড়ুন: হিন্ডেনবার্গের ধাক্কা কাটিয়ে ফের স্বমহিমায় আদানি! এবার ৫,০০০ কোটি টাকায় কিনতে চলেছেন এই কোম্পানি

ইলন মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি: এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন ইলন মাস্ক। তাঁর মোট সম্পদের পরিমাণ হল ২২৪ বিলিয়ন ডলার। এদিকে, বার্নার্ড আর্নল্ট এই তালিকায় ১৯১ বিলিয়ন ডলারের সম্পদের অধিকারী হয় দ্বিতীয় স্থানে রয়েছেন। পাশাপাশি, জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ হল ১৬৩ বিলিয়ন ডলার এবং তিনি ওই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন।

আরও পড়ুন: বড় প্ল্যান আদানির, এবার কিনে নিচ্ছেন আম্বানির দেউলিয়া হয়ে যাওয়া এই কোম্পানি

এরপরে চতুর্থ স্থানে রয়েছেন বিল গেটস (১৩০ বিলিয়ন ডলার), পঞ্চম স্থানে রয়েছেন ল্যারি এলিসন (১৩০ বিলিয়ন ডলার), ষষ্ঠ স্থানে ওয়ারেন বাফেট (১২০ বিলিয়ন ডলার), সপ্তম স্থানে ল্যারি পেজ (১১৭ বিলিয়ন ডলার), অষ্টম স্থানে স্টিভ বলমার (১১২ বিলিয়ন ডলার), নবম স্থানে সের্গেই ব্রিন (১১১ বিলিয়ন ডলার), দশম স্থানে মার্ক জুকেরবার্গ (১১০ বিলিয়ন ডলার) এবং একাদশ স্থানে রয়েছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ হল ৯৬.৪ বিলিয়ন ডলার।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর