নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ: তাণ্ডব চালানোয় গ্রেফতার মিম পার্টির শীর্ষ নেতা

বাংলা হান্ট ডেস্ক : গত সপ্তাহের সোম ও বুধবার লোকসভা এবং রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর তা আইনে পরিণত হয়েছে ।নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়নের পর থেকে ত্রিপুরা অসমের মতো উত্তপ্ত হয়েছে পশ্চিমবঙ্গ ।শুক্রবার থেকে যেভাবে শহর কলকাতার বিভিন্ন প্রান্ত এবং হাওড়া সহ রাজ্যের অন্যান্য প্রান্তে অশান্তির আঁচ ছড়িয়েছিল তাতেই রাজ্যে স্বাভাবিক পরিস্থিতি খানিকটা হলেও ক্ষুণ্ণ হয়েছে ।

কলকাতার পার্ক সার্কাসে রাস্তা অবরোধ করে উদ্দেশ্য প্রণোদিত ভাবে অবস্থান বিক্ষোভ চালানোর ঘটনায় এ বার গ্রেফতার হতে হল মিম নেতা জামিরুল হাসানকে । এমনিতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে বারবার আইনি পথে এবং গণতান্ত্রিক পথে প্রতিবাদ জানানোর পরামর্শ দিয়েছিলেন । কিন্তু সে সবকে উপেক্ষা করে অবরোধ করায় তাঁর বিরুদ্ধে পুলিশি কাজে বাঁধা সৃষ্টি করা জোর করে আটকে রাখা এবং উস্কানিমূলক বক্তব্য পেশ করার অভিযোগ করা হয়েছে ।anti caa protest flares up in capital 2019 12 16

যদিও ইতিমধ্যেই জেলায় জেলায় তাণ্ডব চালানোর দায়ে গ্রেফতার করা হয়েছে প্রায় সাড়ে তিন শর বেশি, যেহেতু নাগরিকতা সংশোধনী আইনের মধ্য দিয়ে বাংলাদেশ পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘু সম্প্রদায় এ দেশের নাগরিকত্ব পাবে তাই সেই আইনে মুসলিমদের নাম না থাকায় কার্যত ক্ষুব্ধ হয়েছে, এবং ক্ষোভে ফুঁসছে তাই আন্দোলনের পথ বেছে নিয়েছে ।

দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের এই অবস্থান বিক্ষোভ এবং ভাঙচুরের ঘটনাকে ব্যাপকভাবে কটাক্ষ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । তাঁদের পোশাক নিয়ে এবং তাঁদের ভূমিকা নিয়েও বারবার প্রশ্ন তুলেছেন ।মিম নেতা জামিলুর হাসান পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত একজন নেতৃত্ব, নতুন বছরে হায়দরাবাদের সাংসদ তথা মিম প্রধান আসাদুদ্দিন ওয়েইসি রাজ্যে আসার কথা ছিল তাই তিনি প্রচার চালাচ্ছিলেন তবে প্রচারের নামে উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে ।

সম্পর্কিত খবর