প্রতিবেশী দেশ তাইওয়ানকে হামলার হুমকি দিল চীন, পাল্টা জবাব দিল তাইওয়ান

বাংলাহান্ট ডেস্কঃ প্রতিবেশ বিভিন্ন দেশ এবং অন্যান্য দেশকে হুমকি দেওয়ার পর এবার তাইওয়ানকে (Taiwan) হুঁশিয়ারি বার্তা দিল চীন (China)। কড়া ভাষায় এই প্রতিবেশি দেশকে জানাল, যদি স্বতন্ত্রতা হওয়ার থেকে কোন বিকল্প পথ তাইওয়ান খুঁজে না পায়, তাহলে চীন তাঁদের উপর হামলা চালাবে।

চীনের হুমকির পাল্টা জবাব দিয়ে তাইওয়ান সরকার জানায়, এইভাবে যুদ্ধের হুমকি দেওয়া, অন্তরাষ্ট্রীয় আইনকে উলঙ্ঘন করে।

image 271566 1580010727

 

তাইওয়ানকে হামলার বার্তা
সংবাদ সংস্থা রয়টার্সের তরফ থেকে জানা যায়, চিফ অফ জয়েন্ট স্টাফ ডিপার্মেন্ট এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্য জেনারেল লি ঝুছেং জানিয়েছেন, সেনাদের প্রয়োগের সমস্ত পথ উন্মুক্ত রয়েছে। এবং চীন তাইওয়ানের উপর হামলা করা হবে।

চীনের বিরুদ্ধে যাচ্ছে তাইওয়ান
২০০৫ সালের আইন অনুসারে তাইওয়ানের উপর হামলা চালানোর অনুমতি পেয়েছিল চীন সরকার। তাইওয়ান যদি চীন থেকে বেরিয়ে যেতে চায় অথবা চীনের বিরোধীতা করলে, তাঁদের উপর মিলিটারি আক্রমণ করার সম্মতি প্রাপ্ত হয় চীন। প্রথম থেকেই হামলার কথা বলে আসা চীন থেক এই প্রথমবার সেনাবাহিনীর কোন শীর্ষ স্থানীয় প্রধান এই বিষয়ে সরাসরি হামলার বিষয়ে জানালেন। তাইওয়ান চীনের বিরুদ্ধে চলে যাচ্ছে, উপলব্ধি করতে পেরে চীন সরকার এমনটা ঘোষণা করেছে বলে মনে করা হচ্ছে।

AP19283191917268

করোনার জন্য দায়ী করে চীনকে
চীন তাইওয়ানকে তাঁদের অংশ হিসাবে মনে করে। তাই তাইওয়ানের উপর মিলিটারি হামলার কথা জানান চীন প্রেসিডেন্ট জিনপিং- ও। ২০ শে মে তাইওয়ানের প্রেসিডেন্ট দ্বিতীয় পদক্ষেপ নিয়ে করোনা ভাইরাসের বিষয়ে চীনের বিরোধীতা করতে শুরু করে। তাইওয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে আবার ভারতের অংশগ্রহণ নিয়ে আপত্তি জানিয়েছিল চীন সরকার।

সংকটে জিনপিং
একদিকে তাইওয়ানের দিকে থেকে অপ্রত্যাশিত চিন্তা এবং অন্যদিকে ভারত-চীন সীমান্তের সংঘর্ষ, আবার অন্যদিকে হংকং-র কারণে সমগ্র বিশ্বের নজরে চীন ভিলেনে পরিণত হয়েছে। এই পরিস্থিতিতে চীন সংকটে পড়ে, ভারতের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করছে। কিন্তু অপরদিকে তাইওয়ানকে আবার যুদ্ধের হুমকিও দিয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর