বড় খবর : রাশিয়া ছাড়পত্র দিল বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনকে, প্রথম টীকা নিলেন প্রেসিডেন্ট পুতিনের মেয়ে

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনকে (corona vaccine) আনুষ্ঠানিক ভাবে ছাড়পত্র দিল রাশিয়া (russia)। আর তার প্রথম টীকাটি গ্রহণ করলেন স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিনের মেয়ে। তিনি সুস্থই আছেন। যার ফলে অবশেষে করোনা অতিমারির অন্ধকারে আশার আলো দেখতে পেল বিশ্ব

images 64 2
worlds first corona vaccine introduced by russia

করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই বিশ্ব জুড়ে টীকার জন্য চাতক পাখির মত অপেক্ষা করছিল মানুষ। একই সাথে বেশ কয়েকটি টীকার ট্রায়াল শুরু হলেও রাশিয়ার তৈরি টীকাকে সবার আগে ছাড়পত্র দিয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। আজ এই টীকার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বে এই প্রথম কোনো করোনা ভ্যাকসিন স্বীকৃতি পেল। জানা যাচ্ছে, কয়েকদিনের মধ্যেই এই ভ্যাকসিনের গন উৎপাদন শুরু করবে সে দেশের সরকার।

   

যদিও বিশ্বের অন্যান্য দেশের বিশেষজ্ঞরা এই টীকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তারা বলেছেন, এই টীকার চূড়ান্ত ট্রায়াল এখনো শেষ হয় নি। মেলেনি চূড়ান্ত ছাড়পত্রও। এর আগেই এই টীকাকে কিভাবে ঘোষনা করে দিল রুশ সরকার।

পুতিন জানিয়েছেন, এই ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে দীর্ঘমেয়াদি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে মানব শরীরে৷ তার দুই মেয়ের মধ্যে একজন এই টীকা নিয়েছে এবং সে সুস্থ আছে। রুশ সরকারের তরফে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এমন পেশার মানুষদের এই টীকা দেওয়া হবে। টীকা দেওয়ার পর স্বাভাবিক সাইড এফেক্ট হিসাবে হাল্কা জ্বর আসতে পারে তবে প্যারাসিটামল ওষুধেই তা সেরে যাবে।

 

সম্পর্কিত খবর