কলকাতায় তৈরী হচ্ছে জগন্নাথ ও তিরুপতির জোড়া মন্দির! কোথায় জানেন?

বাংলা হান্ট ডেস্ক: ভারতবর্ষ মানেই মন্দিরের দেশ। বিভিন্ন দেব-দেবীর মন্দিরে ঘেরা কাশ্মীর থেকে কন্যাকুমারী। ভারতের প্রতিটি প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য দেব দেবীর মন্দির। এই সমস্ত মন্দিরে জাগ্রত দেবদেবীর মতোই সারা পৃথিবী বিখ্যাত এখানকার স্থাপত্য এবং ভাস্কর্য। যার সৌন্দর্যের টানে বছর বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ভারতীয় মন্দিরগুলিতে বিরাট ভক্ত সমাগম হয়।

কলকাতায় জগন্নাথ ও তিরুপতির মন্দির (Jagannath -Tirupati Temple):

প্রসঙ্গত সামনেই  আসছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durgapujo)। তাই বাঙালির কাছে দুর্গাপুজো মানেই আবেগের আরেক নাম। সারা বছর পুজোর ওই দিনগুলির জন্যই অপেক্ষায় থাকেন গোটা বাঙালি জাতি। আর এবার এই দুর্গাপুজো উপলক্ষে কলকাতার বুকেই তৈরি হতে চলেছে আমাদের দেশের দু’দুটি জনপ্রিয় মন্দির (Jagannath -Tirupati Temple)।

কলকাতার শহরের দুই প্রান্তে এবার দেবীবরণ হবে মন্দির-মন্ডপে। হাতে সময় আর মাত্র তিন মাস। তারপর দিকে দিকে বেজে উঠবে আগমনীর সুর।  এবছর পুজো অনেক এগিয়ে পড়েছে  তাই হাতে সময় খুবই কম থাকার এই মুহূর্তে প্রস্তুতি চলছে জোর কদমে। এই ব্যস্ততার মাঝেই এবার শহরের দুই বড় পুজো উদ্যোক্তা প্রকাশ্যে আনলেন তাদের পুজোর থিম।

এবারের দুর্গা পুজোয় দেশের দুই ঐতিহ্যবাহী মন্দিরের থিমে সেজে উঠতে চলেছে পুজো মন্ডপ। জানা গিয়েছে এবছর একডালিয়া এভারগ্রিন ক্লাবের (Ekdalia Evergreen Club) দুর্গা মন্ডপ তৈরি হবে পুরীর জগন্নাথ মন্দিরের (Jagannath -Tirupati Temple) আদলে। অন্যদিকে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের (Sreebhumi Sporting Club) মন্ডপ এবার তৈরি হবে তিরুপতির মন্দিরের (Jagannath -Tirupati Temple) আদলে। প্রসঙ্গত একডালিয়া এভারগ্রিন ক্লাবের পুজো মানেই সাবেকিয়ানা।

আরও পড়ুন: কারণ ছাড়াই শুক্রবার ‘স্পেশাল’ টিফিন ব্রেক! রামপুরহাটের স্কুলের বিজ্ঞপ্তি সামনে আসতেই শোরগোল

সুব্রত মুখোপাধ্যায়ের স্মৃতি বিজড়িত এই ক্লাবের এটাই মূল ইউএসপি। মণ্ডপে নকশা থাকলেও একডালিয়ার প্রতিমায় বরাবরই থাকে সাবেকিয়ানার ছোঁয়া। প্রসঙ্গত ২০২৩ সালে একডালিয়া এভারগ্রিন ক্লাবের মণ্ডপ তৈরি হয়েছিল মহারাষ্ট্রের জৈন মন্দিরের ধাঁচে। আর এবার এই পুজো মণ্ডপ তৈরী হতে চলেছে বাঙালির আবেগের তীর্থক্ষেত্র পুরীর জগন্নাথ মন্দিরের আদলে (Jagannath Temple Puri)। সম্প্রতি এমনটাই জানিয়েছেন পুজো উদ্যোক্তারা।

Jogonnath-Tirupati Temple

অন্যদিকে রয়েছে শহরের অপর প্রান্তের আর এক  নামী পুজো শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। বছর বছর কলকাতাবাসীর জন্য অভিনব মণ্ডপ সজ্জা বানিয়ে তাক লাগিয়ে দেয় লেকটাউনের এই ক্লাব।  কখনও ডিজনিল্যান্ড, কখনও ভ্যাটিকান সিটি, আবার কখনও বুর্জ খলিফার মতো মণ্ডপ তৈরি করে চমক দিয়েছে  শ্রীভূমি। তবে এবছর তাঁদের পুজো মণ্ডপের থিম হচ্ছে দক্ষিণ ভারতের তিরুপতি মন্দির।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর