অবশেষে নিয়োগ দুর্নীতির ‘পর্দাফাঁস’! হাইকোর্টে ‘মূল’ হোতার নাম জমা দিল পর্ষদ, বিপাকে তৃণমূল

বাংলা হান্ট ডেস্কঃ গত ২ বছর ধরে নিয়োগ দুর্নীতি নিয়ে কেলেঙ্কারি, অভিযোগের শেষ নেই। আদালতে (Calcutta High Court) চলছে একের পর এক মামলা। ওদিকে হকের চাকরির দাবিতে রাস্তায় দিন কাটছে চাকরিপ্রার্থীদের। এরই মাঝে এই প্রথম প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলায় হাইকোর্টে ‘দুর্নীতিবাজ’ এর নাম জানাল পর্ষদ (West Bengal Board of Primary Education)। আর তাতেই প্রাথমিকের ওএমআর শিট মামলায় ঘুরে গেল মোড়।

আদালতে (Calcutta High Court) ঠিক কি দাবি পর্ষদের?

সমস্ত ওএমআর, উত্তরপত্র নষ্ট করেছেন মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)। এবার কোনো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নয়, প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলায় হাইকোর্টে এই দাবি করল খোদ পর্ষদ। এদিন কলকাতা হাইকোর্টে বিচারপতি রাজা শেখর মান্থার এজলাসে এই সংক্রান্ত মামলার শুনানি চলছিল। আর সেখানেই পর্ষদের দাবি শুনে রীতিমতো বিস্ময় প্রকাশ করেছেন বিচারপতি।

   

কিভাবে, কার নির্দেশে নষ্ট হয়েছে চাকরিপ্রার্থীদের ওএমআর? শুনানিতে এই প্রশ্ন বারংবার তুলেছিল হাইকোর্ট। এদিন আদালতে হাজির হয়ে মুখ খুললেন পর্ষদের আইনজীবী। তার দাবি, ২০১৭ সালে প্রাথমিকের ওএমআর পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের পরামর্শেই নষ্ট করে দেওয়া হয়েছিল। পর্ষদের বোর্ডের সদস্যরা এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি বলেও আদালতে জানানো হয়।

এদিন পর্ষদের আইনজীবীর দাবি, পর্ষদের বোর্ডের সদস্যদের সঙ্গে কোনো পরমার্শ ছাড়াই সবকিছু নষ্ট করে দেওয়া হয়েছে। সম্পূর্ন বেআইনিভাবে সমস্ত ওএমআর সিট নষ্ট করা হয়েছে এই মানিক ভট্টাচার্যের অনুমোদনেই। উল্লেখ্য, মানিক ভট্টাচার্য এখনও রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের বিধায়কের পদে রয়েছেন।

এদিন পর্ষদ আরও জানায়, মানিক ভট্টাচার্য বোর্ডের অন্যান্য সদস্যদের কোনো কিছু জানাননি। নিজেই একা বোর্ডের সিদ্ধান্ত নিতেন। তিনিই ওএমআর শিট নষ্ট করেছেন। বোর্ডের মিটিংয়ে কোনও ‘রেজলিউশন’ নেওয়া হয়নি বলেও জানায় পর্ষদ। একথা শুনে রীতিমতো বিস্ময় প্রকাশ করেন বিচারপতি মান্থা। এরপরই বিরাট নির্দেশ।

manik hc

আরও পড়ুন: ‘প্যানডোরার বক্স খুলব..,’ মমতাকে চরম হুঁশিয়ারি! তোলপাড় কলকাতা হাইকোর্ট

মামলার পরবর্তী শুনানিতে মিটিংয়ের ‘রিজলিউশন’ কপি জমা পর্ষদকে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট (Calcutta High Court)। আগামী শুক্রবার মামলার পরবর্তী সুনানি রয়েছে। প্রসঙ্গত শিক্ষা কেলেঙ্কারি কাণ্ডে ২০২২ সালের ১১ অক্টোবর ইডির (ED) হাতে গ্রেফতার হয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য মানিক ভট্টাচার্য । সেই থেকে জেলেই দিন কাটছে তার। এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি বিরুদ্ধেই মারাত্মক অভিযোগ তুলল পর্ষদ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর