কনফার্ম খবর! দীর্ঘ ১৩ বছর পর শুরু হচ্ছে জনগণনা, ঠিকঠাক জেনে রাখুন এইসব তথ্য, নাহলেই চাপ

বাংলাহান্ট ডেস্ক : নরেন্দ্র মোদি সরকার তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর শুরু করতে চলেছে জনগণনা (Census Date 2024)। আদমশুমারি (Census) বা জনগণনা একটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সেপ্টেম্বর মাস থেকেই শুরু হয়ে যাবে জনগণনার (Census Date 2024) প্রক্রিয়া।

জনগণনার (Census Date 2024) প্রক্রিয়া শুরু হচ্ছে

প্রায় দেড় বছর ধরে গোটা দেশজুড়ে জনগণনা (Census Date 2024) করা হবে। কেন্দ্রীয় সরকারের লক্ষ্য ২০২৬ সালের মার্চ মাসের মধ্যে জনগণনার রিপোর্ট প্রকাশ করা। নিয়ম অনুযায়ী সাধারণত প্রতি ১০ বছর অন্তর জনগণনা (Census Date 2024) হয়ে থাকে। শেষবার ভারতে ২০১১ সালে জনগণনা হয়েছিল।

   

আরোও পড়ুন : স্কুল পড়ুয়ারা করতে পারবে না এই কাজ! নয়া নির্দেশিকা আসতেই প্রতিবাদ প্রধান শিক্ষকদের

২০২১ সালে আবার জনগণনা (Census Date 2024) হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে পিছিয়ে যায়। সেই অর্থে মোদি সরকারের এটিই হতে চলেছে প্রথম জনগণনা। এর আগে জানা যাচ্ছিল ২০২৩ সালে কেন্দ্রীয় সরকার জনগণনা শুরু করতে পারে। তবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে সেই পথে হাঁটেনি সরকার।

আরোও পড়ুন : ভেতরে ভেতরে বিরাট প্ল্যান! এবার ব্রহ্মাস্ত্র প্রয়োগ করবেন মুকেশ আম্বানি, নড়ে যাবে Apple-এর সাম্রাজ্য

সঠিক সময়ে জনগণনা (Census Date 2024) না হওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছিল সরকারের অন্দরে। এমনকি মোদি সরকারকে নিশানা করতে ছাড়েনি বিরোধীরা। সূত্রের খবর, আগামী সেপ্টেম্বর মাস থেকে শুরু করে প্রায় দেড় বছর ধরে এই জনগণনা চলবে। বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হবে তথ্য। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৬ সালের মার্চ মাসের মধ্যেই প্রকাশ হতে পারে জনগণনার রিপোর্ট।

census

সরকারি বা বেসরকারি বা কোনও এজেন্সির কর্মী আপনার বাড়ি আসবেন। তিনি আপনাদের থেকে আপনাদের পরিবারের সদস্য সংখ্যা, লিঙ্গ, জীবিকা, রোজগার ইত্যাদি সম্পর্কে প্রশ্ন করবেন। জনগণনার জন্য কোনও রকম কাগজ বা ডকুমেন্টস লাগবে না। শুধুমাত্র বাড়ির সদস্যের দেওয়া উত্তরের ভিত্তিতেই তথ্য নথিভুক্ত করা হবে। সেক্ষেত্রে প্রতারণা থেকে অবশ্যই সাবধান থাকবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর