হয়ে যান সতর্ক! Jio-Airtel-Vi ব্যবহারকারীদের জন্য চরম দুঃসংবাদ, এইদিন থেকে শুরু হতে চলেছে বড় সমস্যা

বাংলা হান্ট ডেস্ক: মোবাইল ব্যবহারকারীদের জন্য এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী ১ সেপ্টেম্বর থেকে কিছু মোবাইল ব্যবহারকারী ব্যাঙ্কিং কল, মেসেজ এবং OTP পেতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। মূলত, TRAI দ্বারা একটি নতুন নিয়ম (New Rule) প্রয়োগ করা হচ্ছে। যার মাধ্যমে ভুয়ো কল এবং মেসেজগুলি ফিল্টার করার একটি পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পটি আগামী ১ সেপ্টেম্বর ২০২৪ থেকে সারা দেশে কার্যকর করা হচ্ছে।

লাগু হতে চলেছে নতুন নিয়ম (New Rule):

এদিকে, ভুয়ো কল এবং মেসেজ ফিল্টার করার এই প্রক্রিয়ার ক্ষেত্রে, ব্যাঙ্কিং মেসেজ থেকে শুরু করে OTP পেতে অসুবিধা হতে পারে। কারণ টেলিকম অপারেটর Airtel, Jio এবং Vodafone-Idea-কে তাদের প্ল্যাটফর্মে ভুয়ো কল এবং মেসেজ ফিল্টার করার জন্য প্রাথমিক পর্যায়ে ভুয়ো কল এবং মেসেজগুলি প্ল্যাটফর্মে রেজিস্টার্ড করতে হবে।

   

New Rule very bad news for Jio-Airtel-Vi users.

আন-রেজিস্টার্ড মেসেজ এবং OTP বন্ধ করা হবে: জানিয়ে রাখি, TRAI টেলিকম সংস্থাগুলিকে আগামী ১ সেপ্টেম্বর, ২০২৪ থেকে URL, OTT লিঙ্ক, APK (অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ) বা কল-ব্যাক নম্বর সম্বলিত মেসেজগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে। মূলত, যেগুলি টেলিকম সংস্থাগুলির সাথে রেজিস্টার্ড নয় সেগুলিকেই ব্লক করা হবে। এই নির্দেশের অর্থ হল ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান এবং অনলাইন প্ল্যাটফর্মগুলিকে তাদের সমস্ত মেসেজ এবং OTP টেমপ্লেট এবং কনটেন্ট Jio, Airtel, Vodafone-Idea-র মতো টেলিকম অপারেটরদের সাথে ৩১ অগাস্টের মধ্যে রেজিস্টার্ড করতে হবে। এটি করা না হলে, এই ধরণের মেসেজ বন্ধ করা হবে।

আরও পড়ুন: ভেতরে ভেতরে বিরাট প্ল্যান! এবার ব্রহ্মাস্ত্র প্রয়োগ করবেন মুকেশ আম্বানি, নড়ে যাবে Apple-এর সাম্রাজ্য

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী মাস থেকে, টেলিকম সংস্থাগুলিকে কমার্শিয়াল মেসেজ রেকর্ডের মাধ্যমে পাঠাতে হবে। যেগুলির ক্ষেত্রে এই নিয়ম (New Rule) মানা হবে না সেগুলি সরাসরি ব্লক করা হবে। ET-র রিপোর্ট অনুযায়ী, টেলিকম সংস্থাগুলি নতুন পরিবর্তনগুলি (New Rule) বাস্তবায়নের জন্য আরও সময় চাইছে। কিন্তু TRAI সময়সীমা বাড়াতে রাজি নয়।

আরও পড়ুন: ক্রমশ “অবনতি” হচ্ছে সম্পর্কে? ভারতে কর্মরত ২ কূটনীতিককে বরখাস্ত করল বাংলাদেশ

মোবাইল ব্যবহারকারীদের ওপর কি প্রভাব পড়বে: এদিকে, এই নিয়মের (New Rule) প্রত্যক্ষ প্রভাব মোবাইল ব্যবহারকারীদের ওপর দেখা যাবে। কারণ OTP না পেলে মোবাইল ব্যবহারকারীরা অনলাইনে অর্থপ্রদান করতে অসুবিধের সম্মুখীন হতে পারেন। অপরদিকে, যদি কোনও প্রোডাক্ট অনলাইনে ডেলিভারি করা হয়, সেক্ষেত্রেও OTP আবশ্যক। বর্তমানে প্রতিটি লেনদেন OTP-র মাধ্যমে যাচাই করা হয়। কিন্তু নতুন নিয়ম কার্যকর হলে OTP-র মেসেজ পেতে অসুবিধে হতে পারে। বিশেষ করে এই নিয়ম শুরুর প্রাথমিক কিছু দিনে ব্যবহারকারীরা সমস্যার সম্মুখীন হতে পারেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর