পুজোয় ছুটি অতীত! উৎসবের মুখেই ছুটি বাতিলের ঘোষণা রাজ্যের, জারি নয়া নির্দেশিকা

বাংলা হান্ট ডেস্কঃ আর মাত্র কয়েকটা দিন। অক্টোবর মাসের শুরু থেকেই দুর্গাপুজোর আনন্দে মেতে উঠবে গোটা বাংলা। কমবেশি প্রায় প্রত্যেকেই পুজোর কয়েকটা দিনের প্ল্যান সেরে ফেলেছেন। এই আবহে এবার নয়া নির্দেশিকা জারি করল রাজ্য (Government of West Bengal)। পুজোর কয়েকটা দিন ছুটি বাতিলের ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার!

  • পুজোয় ছুটি বাতিল (Government of West Bengal)!

অক্টোবর মাস থেকেই উৎসবের মরসুম শুরু হয়ে যাচ্ছে। দুর্গাপুজোর (Durga Puja) পরেই রয়েছে লক্ষ্মীপুজো, কালীপুজো, ছট। সেদিকে নজর রেখেই বিরাট সিদ্ধান্ত নিল রাজ্য। শান্তিপূর্ণভাবে পুজো পরিচালনা করার জন্য এবার পুলিশের ছুটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ৮ নভেম্বর অবধি জরুরি পরিস্থিতি ছাড়া কোনও পুলিশ কর্মীকে ছুটি না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

   

দুর্গাপুজো আসন্ন। এই কয়েকটা দিন হইহই করে কাটায় প্রায় প্রত্যেক বাঙালি। রাস্তায় নামে মানুষের ঢল। স্বাভাবিকভাবেই সম্পূর্ণ বিষয়টা সুষ্ঠুভাবে সামলানোটা রাজ্যের (Government of West Bengal) কাছে একটা চ্যালেঞ্জ। ফলে প্রত্যেক বছরই পুজোর আগে পুলিশ কর্মীদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়। একইসঙ্গে যে সকল জায়গায় মানুষের সমাগম বেশি হয়, সেখানে ভিড় নিয়ন্ত্রণ করার জন্য অধিক পুলিশি নিরাপত্তাও থাকে।

আরও পড়ুনঃ পুজোর আগেই লক্ষ্মীলাভ! ফের এক দফায় DA বাড়াল রাজ্য সরকার! এবার কত শতাংশ জানেন?

এসব দিকে নজর রেখেই এবার পুজোর কয়েকটা দিন পুলিশ (Police) কর্মীদের ছুটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো থেকে শুরু করে কালীপুজো, ছট- শান্তিপূর্ণভাবে এবং সুষ্ঠুভাবে যাতে সবটা পরিচালনা করা যায় তা সুনিশ্চিত করতে চায় সরকার। সেই কারণে ১ অক্টোবর থেকে ৮ নভেম্বর অবধি পুলিশের ছুটি বাতিলের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যদিও এমারজেন্সির ক্ষেত্রে ছাড় মিলবে বলে জানানো হয়েছে।

Nabanna Government of West Bengal

এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলেছিলেন, সুষ্ঠুভাবে পুজো সম্পন্ন করার দায়িত্ব সকলকে নিতে হবে (Government of West Bengal)। কোন ক্লাবের থিম কী, সেই বিষয়ে পুলিশকে নজর রাখতে হবে। এমন কিছু করা যাবে না যার ফলে ভিড় নিয়ন্ত্রণ করা মুশকিল হয়ে যায়। দুর্গাপুজোর সময় দেশের নানান প্রান্ত, এমনকি বিদেশ থেকেও বহু মানুষ রাজ্যে আসেন। কারোর যাতে কোনও রকম সমস্যা না হয়, সেটা সুনিশ্চিত করতেই ছুটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর