রাজন্যাদের ছবি আটকাতে এবার যা বললেন প্রধান বিচারপতি…! তুমুল শোরগোল শুরু

বাংলা হান্ট ডেস্কঃ আজ বাদে কাল মুক্তি পাওয়ার কথা ছিল রাজন্যা হালদারদের ছবির। আরজি কর নিয়ে এই শর্টফিল্ম বানানো হয়েছে। তবে আর জি করের সুপ্রিম শুনানিতে এই ছবির প্রসঙ্গ উঠতেই বড় মন্তব্য করে দিলেন প্রধান বিচারপতি। সোমবার বহু প্রতীক্ষার পর বিকেল ৪.১৫ নাগাদ সুপ্রিম কোর্টে (Supreme Court) শুরু হয় আর জি কর মামলার শুনানি (RG Kar case)।

সুপ্রিম শুনানিতে নির্যাতিতার পরিবারের হয়ে সওয়াল করেন আইনজীবী বৃন্দা গ্রোভার। যেভাবে এখনও সোশ্যাল মিডিয়ায় নির্যাতিতার ছবি, ভিডিও ঘুরছে সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেন আইনজীবী গ্রোভার। পাশাপাশি উঠে আসে আর জি কর নিয়ে বানানো শর্টফিল্মের প্রসঙ্গও। ছবি এখনও মুক্তি পায়নি তবে বর্তমানে এই স্বল্পদৈর্ঘের ছবি নিয়ে উত্তাল বঙ্গ রাজনীতি। এদিন নির্যাতিতার পরিবারের হয়ে সুপ্রিম কোর্টে আইনজীবী বৃন্দা গ্রোভারের ওই ছবিটি বন্ধ করার নির্দেশ যাতে দেওয়া হয় সেই আর্জি জানান।

   

আইনজীবী বলেন, ‘একটি ছবি প্রকাশ হওয়ার কথা রয়েছে ইউটিউবে। কেউ কিছু বলতে পারবে না সেটা আমি বলছি না। তবে এটা অত্যন্ত স্পর্শকাতর বিষয়, মামলা প্রাথমিক পর্যায়ে রয়েছে। এই অবস্থায় কিভাবে ছবি প্রকাশ করা হচ্ছে?’ যদিও প্রধান বিচারপতি সিনেমা বন্ধের নির্দেশ দেননি। তিনি জানান, ওই ছবিটি বন্ধের নির্দেশ দিতে হলে আলাদা শুনানির প্রয়োজন রয়েছে।

বিচারপতি বলেন, ‘আপনারা যদি ফিল্মের রিলিজ আটকাতে চান, তাহলে আইনি পথে পদক্ষেপ করুন।’ প্রসঙ্গত, আর জি কর ঘটনার উপর ভিত্তি করে চলতি সপ্তাহেই তৃণমূল নেতা তথা পরিচালক প্রান্তিক চক্রবর্তীর শর্ট ফিল্ম প্রকাশ হওয়ার কথা ছিল ইউটিউবে। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন তৃণমূল নেত্রী রাজন্যা হালদার (Rajanya Halder)। যদিও এই ছবি নিয়ে খোদ আপত্তি জানায় তৃণমূল। এই ছবির জন্য রাজ্যনা ও প্রান্তিক চক্রবর্তীকে সাময়িকভাবে বরখাস্তও করে তৃণমূল। এবার সেই ছবির প্রসঙ্গ উঠল সুপ্রিম কোর্টে। ইতিমধ্যেই ছবির রিলিজ পিছিয়ে দেওয়ার কথা জানিয়েছেন পরিচালক।

rajanya halder

আরও পড়ুন: ‘১০ দিন পর..,’ অবশেষে জামিন পাচ্ছেন পার্থ? পুজোর আগেই বড় নির্দেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট

এদিকে আর জি করের ঘটনা এবং নির্যাতিতার ছবি পরিচয় কোথাও ব্যবহার করা যাবে না বলে সাফ নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। এই বিষয়ে কেন্দ্রকে নোডাল অফিসার নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।

ad2
Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর