‘সোনাগাছি কেন? একেবারেই উচিৎ কাজ হয়নি’, ক্ষুব্ধ বিচারপতি, এবার বড় নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ অস্বস্তিতে অবসরপ্রাপ্ত আইপিএস পঙ্কজ দত্ত (Ex ips Pankaj Dutta)। প্রাক্তন পুলিশকর্তার রক্ষাকবচের আবেদনে সাড়া দিল না কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এদিন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে মামলা উঠলে বিচারপতির নির্দেশ, মামলায় দু’পক্ষেরই তাদের বক্তব্য হলফনামা আকারে জমা দিতে হবে। আগামী ১৮ নভেম্বর মামলার পরবর্তী শুনানি রয়েছে।

রক্ষাকবচ পেলেন না প্রাক্তন পুলিশকর্তা পঙ্কজ দত্ত

আরজি কর কাণ্ডের প্রতিবাদে বক্তব্য রাখতে গিয়ে অবসরপ্রাপ্ত এই আইপিএস বলেছিলেন, “আরজি করের মতো জায়গায় একজন মহিলা চিকিৎসককে নির্যাতন করে মেরে ফেলা হল। সোনাগাছির মতো জায়গায় হলে তাও মেনে নেওয়া যেত।” এই নিয়েই শুরু হয় বিতর্ক।

প্রাক্তন আইপিএস-র বিরুদ্ধে বটতলা থানায় এফআইআর দায়ের করা হয়। সেই ঘটনাতেই গ্রেফতারির আশঙ্কা করে আদালতের কাছে রক্ষাকবচের আবেদন জানিয়েছিলেন পঙ্কজ দত্ত। এদিন এই মামলায় শুনানিতে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের প্রশ্ন, “এটা আপনি কী করে বললেন? এটা কোনও উদাহরণ হতে পারে না। আমি, আপনি যে যেখানে থাকি, সেই জায়গাগুলো কি নিরাপদ? বলতে পারবেন? তাহলে হঠাৎ ওই জায়গাকে উদাহরণ হিসেবে মনে হল কেন?

বিচারপতি বলেন, “এর থেকে অসন্মান করার জন্য আর কি দরকার? যেখানে অসহায় মহিলারা থাকেন, সেই জায়গা উদাহরণ হিসেবে উল্লেখ কেন করা হল? এটা একেবারেই উচিৎ কাজ হয়নি।” পঙ্কজ দত্তের আইনজীবী বলেন, “মহিলাদের অসম্মান করা উদ্দেশ্য ছিল না। একটা নিরাপদ ও নিরাপত্তাহীন জায়গার দৃষ্টান্ত হিসেবে সেটা বলা হয়েছে। কোনও মহিলার উদ্দেশে কিছু বলা হয়নি।”

high court 1

আরও পড়ুন: ‘এও সম্ভব? অধিকার আছে?’, অভিষেকের মেয়ের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্যের মামলায় বিরাট নির্দেশ হাইকোর্টের

বিচারপতি বলেন, “কী ভেবে বলা হয়েছে, সেটা বড় কথা নয়, কিন্তু যে ভাবে কথাটা বলা হয়েছে, সেটাই যথেষ্ট ওই মহিলাদের অসম্মান করার জন্য।” এখনই তাকে কোনও অন্তর্বর্তীকালীন সুরক্ষা দেওয়া হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে হাইকোর্ট। আগামী ১৮ নভেম্বর মামলার পরবর্তী শুনানি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর