সরকারি চাকরিতে অনীহা! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে ধাক্কা! পুজোর আবহেই বড় খবর

বাংলা হান্ট ডেস্কঃ দীর্ঘ টানাপড়েন শেষে অবশেষে শুরু হয়েছে নিয়োগ প্রক্রিয়া। তবে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের কাউন্সেলিং শুরু হতেই দেখা গেল অবাক করা ছবি! চাকরি নিতে অনীহা প্রায় ৩০% সফল চাকরিপ্রার্থীর (Upper Primary Recruitment)! এই তথ্য প্রকাশ্যে আসার পর স্বভাবতই জোর শোরগোল পড়ে গিয়েছে।

  • উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে (Upper Primary Recruitment) জোর ধাক্কা!

কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো বৃহস্পতিবার থেকে কাউন্সেলিং শুরু হয়েছে। এই খবর সামনে আসতেই আশায় বুক বেঁধেছিলেন বহু চাকরিপ্রার্থী। তবে প্রথম দিনেই দেখা গেল, চাকরিপ্রার্থীদের ‘অনীহা’র ছবি। জানা যাচ্ছে, বৃহস্পতিবার প্রথম কাউন্সেলিংয়ের দিন ১৪৪ জন সফল প্রার্থীকে ডেকেছিল এসএসসি (SSC)। তবে তার মধ্যে প্রায় ৩০% চাকরিপ্রার্থী আসেননি বলে খবর।

১৪৪ জনকে কাউন্সেলিংয়ের জন্য ডাকা হলেও, ৪০ জনের বেশি চাকরিপ্রার্থী আসেননি বলে জানা যাচ্ছে। এসএসসি সূত্রে এই খবর মিলেছে। এদিকে দীর্ঘ ৯ বছরের জটিলতা শেষে পুজোর আবহে উচ্চ প্রাথমিকের শিক্ষক (School Teacher) নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। তবে এত বেশি সংখ্যক চাকরিপ্রার্থী কাউন্সেলিংয়ে না আসায় তাঁদের মধ্যে অনীহা তৈরি হল কিনা সেই প্রশ্ন দেখা দিতে শুরু করেছে।

আরও পড়ুনঃ আরজি কর কাণ্ডে গ্রেফতার! আদালতে সন্দীপ-অভিজিতের আইনজীবীর তীক্ষ্ণ সওয়ালে চাপে CBI

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে বিগত প্রায় ৯ বছর ধরে টানাপড়েন চলেছে। এত বছর পর নিয়োগ প্রক্রিয়া শুরু হল বলেই কি চাকরিপ্রার্থীদের মধ্যে অনীহা দেখা দিচ্ছে? প্রথম কাউন্সেলিংয়ের পরেই দেখা দিয়েছে এই প্রশ্ন।

Upper Primary recruitment

উল্লেখ্য, গত শুক্রবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, ৩ অক্টোবর এবং ৪ অক্টোবর উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং (Upper Primary Recruitment) হবে। সেই মতো বৃহস্পতিবার সকাল থেকেই কাউন্সেলিংয়ের প্রক্রিয়া শুরু হয়ে যায়। তবে এসএসসি সূত্রে খবর, ১৪৪ জন প্রার্থীকে কাউন্সেলিংয়ের জন্য ডাকা হলেও ৪০-এর বেশি প্রার্থী এদিন আসেননি।

এদিকে কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, পুজোর পর ফের কাউন্সেলিং হবে। আগামী ২৪ অক্টোবর, ২৫ অক্টোবর এবং ২৮ অক্টোবর, ২৯ অক্টোবর ফের উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং হবে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর