সোনা যেন আগুনের গলা! ধনতেরাসের আগে আরও দামি হলুদ ধাতু, কলকাতায় কত?

বাংলা হান্ট ডেস্ক : উৎসবের মরশুমে আবার বেললাগাম সোনার দাম (Gold Price)। দুর্গাপুজো, লক্ষ্মী পুজো মিটতেই এবার সামনে আসছে দিওয়ালি আর ধনতেরাসের মরশুম। প্রত্যেক বছর এই উৎসবের মরশুমে সোনার দোকানে ভিড় জমান সোনা প্রেমীরা। কিন্তু এই বছরের ছবিটা একেবারে অন্যরকম।

কলকাতায় সোনার দাম (Gold Price) কত?

বিগত কয়েকদিনে সোনার দাম (Gold Price) এতটাই বেড়েছে যে এবার দাম (Gold Price) শুনেই দোকানে যাওয়ার সাহস হচ্ছে না কারও। একইসাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রুপোর দাম-ও। আসুন তাহলে দেখে নেওয়া যাক আজকের দিনে কলকাতায় সোনা-রুপোর দাম কত?

২২ এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে পার্থক্য কী?

এখানে বলে রাখি ২২ এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে রয়েছে একটা বিশেষ পার্থক্য। কী সেই পার্থক্য? বিশেষজ্ঞদের মতে, ২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। অর্থাৎ ২২ ক্যারেট সোনার ক্ষেত্রে ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। আর এই কারণেই ২৪ ক্যারেটের সোনা দিয়ে কোন গয়না তৈরি করা যায় না। তাই অধিকাংশ বিক্রেতারাই ২২ ক্যারেটের সোনা বিক্রি করেন।

২২ ক্যারেট সোনার দাম কত?

উৎসবের আগেই এবার আরও দামী হল সোনা। আজ অর্থাৎ শনিবার ১৯ অক্টোবর কলকাতায় গয়না তৈরির সোনা অর্থাৎ ২২ ক্যারাটের ১ গ্রাম ওজনের সোনার দাম রয়েছে ৭ হাজার ৪০০ টাকা। এরফলে  ১০ গ্রাম ওজনের হলমার্ক যুক্ত সোনার দাম পড়বে ৭৪ হাজার টাকা।

 ২৪ ক্যারেট সোনার দাম কত?

ধনতেরাসের আগে আবার লাগামছাড়া সোনার দাম। শনিবার ১৯ অক্টোবর কলকাতায় ১ গ্রাম ওজনের ২৪ ক্যারেট সোনা কিনতে খরচ হবে ৭ হাজার ৭৮৫ টাকা। তাই কেউ যদি আজকের দিনে কলকাতায় ১ ভরি ওজনের অর্থাৎ ১০ গ্রাম খাঁটি সোনা কিনতে চান তাহলে খরচ হবে মোট ৭৭  হাজার ৮৫০ টাকা।

আরও পড়ুন : হাতে পরে থাকেন ‘জীবন্ত’ পাথর, এই ব্রেসলেটই বিষ্ণোইয়ের হাত থেকে বাঁচিয়েছে সলমনকে!

আজ কলকাতায় রুপোর দাম কত?

কেউ যদি আজই রুপো কেনার কথা ভাবেন তাহলে এখনই দেখে নিন রুপোর দাম। জানা যাচ্ছে, আজ সোনার সাথে পাল্লা দিয়ে দাম বেড়েছে রুপোর-ও। আজকের দিনে কলকাতায় ১ কেজি ওজনের রুপো কিনতে খরচ হবে মোট ৯২ হাজার ৫০০ টাকা।

Gold Price

প্রসঙ্গত উল্লেখ্য উপরে যে দামের কথা বলা হয়েছে দোকানে কিন্তু সেই দামে সোনা পাওয়া যাবে না। কারণ উপরোক্ত দামের সঙ্গে জিএসটি যোগ করা নেই। জানা যাচ্ছে জিএসটি যোগ করলে ২৪ ক্যারাটের সোনার দাম বেড়ে হচ্ছে প্রায় ৮০ হাজার টাকা। অন্য দিকে ২২ ক্যারাটের ১০ গ্রাম সোনায়  জিএসটি যোগ করলে দাম পেরিয়ে যাচ্ছে  ৭৬ হাজার টাকা।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর