বিনামূল্যে 5G’র দিন শেষ! এবার টাকা দিলে তবেই চলবে নেট, নতুন প্ল্যানের দাম জানেন?

বাংলা হান্ট ডেস্ক: দেশজুড়ে ফাইভ জ পরিষেবা চালু করার জন্য এই মুহূর্তে দেশের বহু এলাকায় বিনামূল্যের ফাইভ জি পরিষেবা (5G Service) দিয়ে চলেছে জিও এবং এয়ারটেলের (Jio-Airtel) মত প্রথম সারির টেলিকম কোম্পানিগুলি। কিন্তু শোনা যাচ্ছে, বিনামূল্যে ফাইভ-জি পরিষেবা দেওয়ার দিন এবার শেষ হতে চলেছে। ভোটের ফল প্রকাশের পরেই এবার  ফাইভজি পরিষেবা নিয়ে নতুন পরিকল্পনা আনতে চলেছে মোবাইল নেটওয়ার্ক সংস্থাগুলি।

এই মুহূর্তে ৪জি নেটওয়ার্ক ব্যবহারকারীদের জন্য বিভিন্ন মূল্যের প্রিপেইড ও পোস্টপেইড রিচার্জ প্ল্যান চালু থাকলেও ফাইভজি নেটওয়ার্কের জন্য আলাদা কোনও রিচার্জ প্ল্যান চালু নেই। তবে সূত্রের খবর ভোটের ফলাফল প্রকাশের পরেই এবার সেই পরিষেবায় বড় বদল আনতে পারে টেলিকম কোম্পানিগুলি।

   

এপ্রসঙ্গে টেলিকম টকের রিপোর্ট বলছে, ২০২৫ সালের অর্থবর্ষে নতুন ৫জি প্ল্যানের ঘোষণা করা হতে পারে। তাই আগামী দিনে ফাইভ জি পরিষেবার সুবিধা পেতে গেলে নিজের টাকা খরচ করতে হবে গ্রাহকদের। অর্থাৎ ৪ জির মতোই এবার ৫জি নেটওয়ার্কের জন্যও আসছে জিও এবং এয়ারটেলের আলাদা রিচার্জ প্ল্যান।

এই মুহূর্তে আমাদের দেশের যে সমস্ত এলাকায় ৫জি টাওয়ার রয়েছে এবং যারা ৫জি ফোন ব্যবহার করছেন, তারা সম্পূর্ণ বিনামূল্যে জিও এবং এয়ারটেলের আনলিমিটেড ডেটা পরিষেবা উপভোগ করছেন। যার ফলে এতদিন পর্যন্ত  একটি নির্দিষ্ট মূল্যের রিচার্জ প্ল্যান কিনলেই, সেই অফার অ্যাক্টিভেট হয়ে যাচ্ছে ফোনে। এই পরিষেবা জারি রয়েছে এখনও। তবে আর বেশিদিন এই সুবিধা উপভোগ করা যাবে না।

আরও পড়ুন: ডাক্তার বরের সাথে ভাই-বোনের সম্পর্ক! Didi No 1-র মঞ্চে দাম্পত্য জীবন নিয়ে সিক্রেট ফাঁস করলেন শ্রীপর্ণা

১ জিবি ৫G ডেটার দাম থাকতে পারে ২ টাকা

Jio Airtel

শুরুতে ৫ জি রিচার্জ প্ল্যানের দাম কত হতে পারে তা নিয়ে নানা খবর শোনা যাচ্ছে নেটমাধ্যমে। সম্প্রতি তেমনই ইন্ডিয়ান রেটিংস অ্যান্ড রিসার্চ ফার্মের তরফে দাবি, করা হয়েছে প্রতি জিবি ৫জি ডেটার দাম ৪জি প্ল্যানের থেকেও কম হবে। বর্তমানে, ১ জিবি ৪জি ডেটার জন্য খরচ হয় ৫ টাকা। তবে ১ জিবি ৫জি ডেটার খরচ হতে পারে তারও কম, ২ টাকা অথবা ৩ টাকা।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর