‘কোনো পুরুষ..,’ লোকাল ট্রেন নিয়ে হাইকোর্টের নির্দেশের পর নড়েচড়ে বসল রেল, বিরাট পদক্ষেপ

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি লোকাল ট্রেনের (Local Train) মহিলা যাত্রীদের (Ladies Passengers) জন্য সংরক্ষিত কামরা নিয়ে বড় রায় দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High court)। মহিলাদের জন্যে সংরক্ষিত কামরায় যাতে কোনও ভাবে কোনো পুরুষ উঠে না পড়েন, সেদিকে নজর রাখতে উচ্চ আদালত তরফে কড়া নির্দেশ দেওয়া হয়েছিল রেলকে। আর হাইকোর্টের নির্দেশের পরই নড়েচড়ে বসল রেল কর্তৃপক্ষ। এবার আরপিএফ জওয়ানদের উদ্দেশে কড়া বার্তা রেলের।

লোকাল ট্রেন নিয়ে হাইকোর্টের নির্দেশের পর নড়েচড়ে বসল রেল

অভিযোগ জওয়ান হিসেবে কর্মরত হওয়ায় অনেক সময়ই রাতে ডিউটি শেষে অনেক আরপিএফ, জিআরপি কর্মীরা মহিলা কামরায় চেপে ভ্রমণ করেন। ফাঁকায় ফাঁকায় যাওয়ার সুবিধা নিতে নিয়ম ভেঙে উঠে পড়েন মহিলাদের জন্য সংরক্ষিত কামরায়। তবে এবার সেসবের দিন শেষ। এবার থেকে একই ঘটনার পুনরাবৃত্তি হলে সেই কর্মীদের বিরুদ্ধে ব‌্যবস্থা নেওয়ার কথা বলা হল আরপিএফ-এর তরফ থেকে।

এই বিষয়ে শিয়ালদার আরপিএফের সিনিয়র কম‌ান্ড‌ান্ট মনোজকুমার সিং এর কড়া নির্দেশ, এবার থেকে পুরুষ জওয়ানরা আর মহিলা বগিতে উঠতে পারবেন না। ডিউটি ছাড়া যাতে কোনও পুরুষ জওয়ান মহিলা কামরায় না ওঠেন, এই নিয়ে খুব শীঘ্রই নোটিশ জারি করা হবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত মহিলা বগিতে পুরুষদের উঠে পড়া নিয়ে সম্প্রতি মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High court)। গত বৃহস্পতিবার লোকাল ট্রেন সংক্রান্ত এই মামলাটি উঠেছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে।

Local Train

আরও পড়ুন: বৃষ্টি ভুলে যান! এবার ফের হুড়মুড়িয়ে তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে, ভিজবে শুধু এই ৫ জেলা

জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন পিয়েতা ভট্টাচার্য নামে এক মহিলা রেল যাত্রী। সেই মামলায় ডিভিশন বেঞ্চ নিজেদের রায়ে স্পষ্টই জানিয়ে দেয়, ট্রেনের মহিলা কামরায় পুরুষ যাত্রীরা যাতে উঠতে না পারেন তা নিশ্চিত করতে প্রয়োজনে স্টেশনের নিরাপত্তা রক্ষীদের সংখ্যা আরও বাড়াতে হবে রেলকে। এবার হাইকোর্টের (Calcutta High court) কড়া নির্দেশ আসতেই আরও তৎপর হল রেল।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর