হয়ে গেল বিরাট ঘোষণা, DA নিয়ে মন খারাপের মাঝেই ১৩ ভাতা বাড়ছে সরকারি কর্মীদের

বাংলা হান্ট ডেস্কঃ সোনায় সোহাগা। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Workers) জন্য বিরাট সুখবর। লোকসভা নির্বাচনের কিছুদিন আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। বর্তমানে ৫০ শতাংশ করে মহার্ঘ ভাতা পাচ্ছেন তারা। জুলাই মাস পড়তেই ফের একবার ডিএ বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এরই মাঝে এল মন ভালো করা খবর।

কোন কোন ভাতা বাড়ছে?

এবার আর শুধুমাত্র মহার্ঘ ভাতা বা ডিএ-ই নয়, এবার ১৩টি খাতে ভাতা বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সরকারি পেনশন সংস্থা ইপিএফও (EPFO )-র তরফে ঘোষণা করে জানানো হয়েছে এবার বেতনের অন্তর্ভুক্ত ১৩টি ভাতাও বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

ইতিমধ্যেই ৫০ শতাংশে পৌঁছেছে মহার্ঘ (Dearness Allowance) ভাতা। নিয়ম অনুযায়ী ডিএ পঞ্চাশ শতাংশে পৌঁছনোয় এবার সরকারি কর্মীদের বাড়বে বেতন। ডিএ-র পাশাপাশি বাড়ি ভাড়া ভাতা, এইচআরএ, শিক্ষা, পরিবহন ভাতার মতো মোট ১৩টি ভাতা বাড়তে পারে। অর্থাৎ লাফিয়ে বাড়বে বেতন।

গত ৪ জুলাই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) একটি সার্কুলার জারি করে জানিয়েছে, এইচআরএ (HRA), পরিবহণ ভাতা, বাসস্থান, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি, ট্রান্সপোর্টেশন, খাবার, নিজস্ব গাড়ী/ট্যাক্সি, অটোরিকশা, নিজস্ব স্কুটার, পোশাক ভাতা, ​​ডেপুটেশন ইত্যাদি মিলিয়ে মোট ১৩ টি ভাতা বাড়তে চলছে।

ওদিকে নিয়ম অনুসারে, বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। জুলাইতে ফের বাড়বে ভাতা (Dearness Allowance)। ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা সংশোধিত হবে অর্থাৎ ডিএ বৃদ্ধি করা হবে। যদিও সেপ্টেম্বর-অক্টোবরেই এই ঘোষণা করা হয়ে থাকে। তবে তা জুলাই থেকে কার্যকর করা হয়।

Government employees

আরও পড়ুন: ক্যালেন্ডারে ছিল না! ফের নতুন ছুটির ঘোষণা রাজ্যে, বন্ধ থাকবে স্কুল, কলেজ, অফিস

তবে এবার কত শতাংশ বাড়বে সেই নিয়েই তুঙ্গে উঠেছে জল্পনা। তবে ইতিমধ্যেই একাধিক রিপোর্ট দেখে মনে করা হচ্ছে, জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা একলাফে পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। আবার সরকার গত বেশ কয়েকবার ধরে ক্রমাগত ডিএ ৪ শতাংশ করে বৃদ্ধি করে আসছে। এবারও অন্তত ৪ শতাংশ ডিএ নিশ্চিত বাড়বে। পাশাপাশি ফিটম্যান্ট ফ্যাক্টরও বাড়িয়ে দেওয়া হবে কর্মীদের জন্য।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর