আরেব্বাস! চমকে দেবে সুদের হার! পোস্ট অফিসের এই ৫ প্রকল্পে বিনিয়োগ করলে কেল্লাফতে

বাংলাহান্ট ডেস্ক : দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষের বিনিয়োগের অন্যতম ভরসার একটি নাম পোস্ট অফিস (Post Office) । কেন্দ্রীয় সরকার অধীনস্থ পোস্ট অফিসে অর্থ বিনিয়োগ একদিকে যেমন সুরক্ষিত, অন্যদিকে লাভদায়ক। পোস্ট অফিসে (India Post) বিনিয়োগ করলে মেলে মোটা অংকের সুদ। আজ আমরা পোস্ট অফিসের (India Post) এমনই ৫টি স্কিম (Scheme) সম্পর্কে জেনে নেব যেখানে বিনিয়োগ করলে আপনিও পেতে পারেন মোটা রিটার্ন।

পোস্ট অফিসের (India Post) এমনই ৫টি স্কিম (Scheme)

১. মান্থলি ইনকাম স্কিম (MIS): যারা প্রতি মাসে নিশ্চিত আয়ের বিকল্প খুঁজছেন তাদের জন্য পোস্ট অফিসের (India Post) মান্থলি ইনকাম স্কিম অত্যন্ত সেরা একটি বিনিয়োগের মাধ্যম হতে পারে। সরকার এই স্কিমে বার্ষিক ৭.৪ শতাংশ হারে সুদ প্রদান করছে। মাত্র এক হাজার টাকা বিনিয়োগ করে এই স্কিমে অন্তর্ভুক্ত হওয়া যায়। সিঙ্গেল অ্যাকাউন্ট হোল্ডার সর্বোচ্চ সাড়ে চার লক্ষ ও জয়েন্ট অ্যাকাউন্ট হোল্ডার সর্বোচ্চ ৯ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

   

আরোও পড়ুন : ভীষণ কম থাকা-খাওয়ার খরচ! বিলেতে থাকার জন্য এটিই সবচেয়ে সস্তা দেশ! ভারত কত নম্বরে জানেন ?

২. সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS): এই স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা ও সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। পাঁচ বছরের মেয়াদ রয়েছে এই প্রকল্পের। এটি তিন বছর আরো বৃদ্ধি করা যায় পরে। ৫৫ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিরা এখানে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে মেলে বার্ষিক ৮.২% সুদ।

৩. কিষান বিকাশ পত্র (KVP): সর্বনিম্ন এক হাজার টাকা দিয়ে এই প্রকল্পে অ্যাকাউন্ট খোলা যায়। বিনিয়োগকারী এখানে ইচ্ছামত টাকা বিনিয়োগ করতে পারেন। সেক্ষেত্রে টাকা বিনিয়োগের কোনও ঊর্ধ্বসীমা নেই। বিনিয়োগকারীকে ৭.৫% হারে সুদ দেওয়া হয়ে থাকে।

আরোও পড়ুন : এত্ত ছুটি! সামনেই টানা বন্ধ থাকছে স্কুল-কলেজ, অফিস, দেখুন পশ্চিমবঙ্গ সরকারের হলিডে লিস্ট

৪. জাতীয় সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট (TD): ব্যাংকের মতো পোস্ট অফিসও ফিক্সড ডিপোজিট প্রকল্প চালিয়ে থাকে। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমে টাকা বিনিয়োগ করা অত্যন্ত নিরাপদ। পাঁচ বছরের জন্য টাইম ডিপোজিটে বর্তমানে বার্ষিক ৭.৫% হারে সুদ প্রদান করা হচ্ছে।

post office 1

৫. রেকারিং ডিপোজিট (RD): মাত্র ১০০ টাকা দিয়ে খোলা যেতে পারে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট। এখানে বিনিয়োগের সর্বোচ্চ সীমা থাকে না। বিনিয়োগকারীকে প্রতি মাসে এই অ্যাকাউন্টে টাকা বিনিয়োগ করতে হয়। চক্রবৃদ্ধি ত্রৈমাসিক ভিত্তিতে সুদ দেওয়া হয় এখানে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর