সচীন টু রোহিত, ওয়ানডেতে ভারতের হয়ে সর্বাধিক রান করা ৫ ব্যাটার কারা?

ভারতীয় ক্রিকেটে ব্যাটারদের অভাব কখনওই ছিল না। একজন চলে যাওয়ার পর আরেকজন তাঁর জায়গা নিতে সর্বদা প্রস্তুত। একসময় সুনীল গাভাস্কার ছিলেন এবং তারপরে সচীন তেন্ডুলকর (Sachin Tendulkar), সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তিরা এসেছিলেন। এই মুহূর্তে বিরাট কোহলি, রোহিত শর্মা তাঁদের কেরিয়ারের শেষের দিকে। শুভমান গিল এবং যশস্বী জয়সওয়ালের মতো ব্যাটারা নিজেদের প্রস্তুত করছেন আগামীর জন্য।

সচীন তেন্ডুলকর (Sachin Tendulkar) হলেন সেই ব্যাটার যিনি ভারতের পাশাপাশি বিশ্বের সবচেয়ে বেশি ওয়ানডে রান করেছেন। সচীন, যাকে ক্রিকেটের ঈশ্বর বলা হয়, তিনি ৪৬৫ ম্যাচে ৪৪.৮৩ গড়ে এবং ৮৬ স্ট্রাইক রেটে রান করেছেন। তাঁর নামে রয়েছে ৪৯টি সেঞ্চুরি ও ৯৬টি হাফ সেঞ্চুরি।এই তালিকায় দুই নম্বরে রয়েছেন বিরাট কোহলিও। বিরাট ২০০৮ সালে ভারতের হয়ে অভিষেক করেন।

   

Sachin Tendulkar

সচীন তেন্ডুলকর (Sachin Tendulkar)ভারতের পাশাপাশি বিশ্বের সবচেয়ে বেশি ওয়ানডে রান করেছেন

বিরাট ২৯৪ ম্যাচে ১৩৮৮৬ রান করেছেন। তিনি গত বছর বিশ্বকাপে সচীন তেন্ডুলকরের ৪৯টি ওডিআই সেঞ্চুরির বিশ্ব রেকর্ড ভেঙেছিলেন। এই তালিকায় ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামও রয়েছে। তাঁকে সেই সময়ের সেরা ওডিআই ব্যাটারদের মধ্যে গণ্য করা হয়। ২৯৭ ইনিংসে তিনি ১১২২১ রান করেছেন। ২০০৭ সালে শেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। এই ফরম্যাটে তাঁর নামে ২২টি সেঞ্চুরি রয়েছে।

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা তালিকার চার নম্বরে। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে শুরুর আগে দৌড়ে আছেন ৫ নম্বরে। রোহিত এখনও পর্যন্ত ২৫৬টি ইনিংসে ১০৮৩১ রান করেছেন। ওডিআইতে ভারতের হয়ে সর্বোচ্চ ৩৩০টি ছক্কা মারার রেকর্ড রোহিতের দখলে। ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে পেছনে ফেলেছেন রোহিত শর্মা। দ্রাবিড় এখন পাঁচ নম্বরে পৌঁছেছেন। দ্রাবিড়, যিনি ১৯৯৬ থেকে ২০১১ সালের মধ্যে ভারতের হয়ে ৩৪০টি ওডিআই খেলেছিলেন, তাঁর নামে ১০৭৭৬ রান ছিল। ক্যারিয়ারে খেলেছিলেন ১২টি সেঞ্চুরির ইনিংস।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর