পুজোর আগেই বাড়ছে বেতন, কত টাকা পকেটে আসবে? খুশিতে লাফাচ্ছেন সরকারি কর্মীরা

সামনেই পুজো। আর তার আগেই পকেটে আসতে চলেছে বাড়তি টাকা। কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) জন্য বড় আপডেট। জানা যাচ্ছে সেপ্টেম্বর মাসে ফের এক দফায় ডিএ (Dearness Allowance) বাড়ছে কেন্দ্রের অধীনস্ত কর্মীদের। তবে কিছুটা মন খারাপ করার মতো আপডেটও সামনে আসছে। ঠিক কী জানা যাচ্ছে? জানুন বিস্তারে।

বেতন বাড়ছে সরকারি কর্মীদের (Government Employees)

লোকসভা ভোটের আগেই ফের এক দফায় ৪% ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করা হয়েছে কেন্দ্রের কর্মীদের। বর্তমানে ৫০% হারে ডিএ পাচ্ছেন তারা। আবার কিছুদিনের মধ্যেই মহার্ঘ ভাতা নিয়ে সুখবর দিতে চলেছে কেন্দ্র। এমনটাই জানা যাচ্ছে।
রিপোর্ট অনুযায়ী আগামী মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) জন্য ডিএ বৃদ্ধির ঘোষণা করতে চলেছে সরকার। যদিও এখনও এই নিয়ে সরকারিভাবে কিছু বলা হয়নি। তবে মনে করা হচ্ছে এবার মাত্র তিন শতাংশই ডিএ বাড়তে পারে কেন্দ্রের কর্মীদের।

   

ওদিকে বকেয়া ডিএ মেটানো নিয়ে জমা সম্প্রতি জমা পড়েছে প্রস্তাব। সূত্রের খবর বকেয়া ডিএ (Pending DA) প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রস্তাব পাঠিয়েছেন ন্যাশনাল কাউন্সিল (এমপ্লোয়িজ সাইড) জয়েন্ট কনসালটেটিভ মেশিনারির সচিব গোপাল মিশ্র। ওদিকে বর্ষাকালীন অধিবেশনেও দুই সদস্য সম্প্রতি ডিএ বকেয়া নিয়ে সরকারের সিদ্ধান্ত সম্পর্কে প্রশ্ন করেছিলেন।

যেই প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী উত্তর দিয়েছেন, এই বিষয়ে সরকার এখনই বিবেচনা করছে না। অর্থাৎ কোভিড-১৯ মহামারী চলাকালীন থমকে যাওয়া ১৮ মাসের বকেয়া ডিএ এবং ডিয়ারনেস রিলিফ (ডিআর) এর মুক্তি দেওয়ার সম্ভাবনা কম।

ওদিকে, কেন্দ্রীয় সরকার ২০২৪ সালের সেপ্টেম্বরে মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ্যতা ত্রাণ (DR) ৩% ) বৃদ্ধির ঘোষণা করতে পারে, যা ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হবে। ডিএ ৫০ শতাংশের বেশি বেড়ে গেলেও DA মূল বেতনের সাথে যুক্ত করা হবে না আপাতত। অষ্টম বেতন কমিশন গঠন না হওয়া পর্যন্ত এভাবেই চলতে থাকবে।

Salary Hike Update News

আরও পড়ুন: শুভেন্দুদের আর্জিতে সায় কলকাতা হাইকোর্টের! আর জি কর কাণ্ডে আরও চাপে রাজ্য সরকার

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। সেপ্টেম্বরে ফের বাড়বে ভাতা। এবার তিন শতাংশ নাকি চার শতাংশ বাড়বে সেই নিয়েই জল্পনা তুঙ্গে ছিল। তবে ইতিমধ্যেই একাধিক রিপোর্ট দেখে মনে করা হচ্ছে, এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা মাত্র ৩ শতাংশই বাড়ানো হতে পারে। যদি ৩ শতাংশ ভাতা বৃদ্ধি করা হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ গিয়ে পৌঁছবে ৫৩ শতাংশে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর