পুজো আসতেই মোদির ম্যাজিক! এবার পকেটে ঢুকবে আরোও বেশি টাকা,দেখুন কার জন্য কত বাড়াল কেন্দ্র

বাংলাহান্ট ডেস্ক : আর কিছুদিন পর দেশজুড়ে শুরু হতে চলেছে উৎসবের মরশুম। দুর্গাপুজার পর একে একে রয়েছে দশেরা, কালীপুজো, দীপাবলি, ছট পুজো। এই আবহে কেন্দ্রীয় সরকার (Central Government of India) সিদ্ধান্ত নিয়েছে বহু ক্ষেত্রের শ্রমিকদের নূন্যতম মজুরি বৃদ্ধির। উৎসবের মরশুমে তাই স্বাভাবিকভাবেই উৎফুল্ল শ্রমিকরা।

কেন্দ্রীয় সরকারের (Central Government of India) বড় ঘোষণা

কেন্দ্র সরকারের (Central Government of India) শ্রম মন্ত্রকের শ্রম কমিশনারের বিজ্ঞপ্তি অনুযায়ী, বিল্ডিং নির্মাণ, লোডিং আনলোডিং, নিরাপত্তারক্ষী, দারোয়ান, হাউসকিপিং, খনি এবং কৃষি কার্যের সাথে যুক্ত শ্রমিকদের বেতন বৃদ্ধি পাবে। এমনকি নতুন এই বিজ্ঞপ্তি অনুযায়ী, নূন্যতম বেতন বৃদ্ধি পাবে অদক্ষ শ্রমিক, ঝাড়ুদার, সাফাই কর্মীদেরও।

   

Central Government of India

দৈনিক ৭৮৩ টাকা বা মাসে ২০ হাজার ৩৫৮ টাকা নূন্যতম বেতন হবে এই শ্রমিকদের। আধা ও দক্ষ শ্রমিকদের নূন্যতম দৈনিক ৮৬৮ টাকা বা মাসে ২২৫৬৮ টাকা মজুরির কথা ঘোষণা করেছে শ্রম মন্ত্রক। ১ অক্টোবর ২০২৪ থেকে এই নতুন নূন্যতম মজুরি বৃদ্ধির (Minimum Wages Increased) ঘোষণা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

আরোও পড়ুন : হচ্ছে না রানাঘাটে ১১২ ফুট দুর্গা মূর্তি! হাই কোর্টের নির্দেশে বড় সিদ্ধান্ত নিলেন জেলাশাসক

দৈনিক ৯৫৪ টাকা বা মাসে ২৪ হাজার ৮০৪ টাকা নূন্যতম বেতন হবে দক্ষ, কেরানি, অস্ত্রবিহীন ওয়ার্ডের সাথে যুক্ত শ্রমিকদের। কেন্দ্রীয় সরকারের (Central Government of India) তরফে জানানো হয়েছে অত্যন্ত দক্ষ এবং অস্ত্র হাতে নজরদারি করা শ্রমিকদের নূন্যতম দৈনিক মজুরি দৈনিক ১০৩৫ টাকা বা মাসিক ২৬ হাজার ৯১০ টাকা হবে।

Central Government of India

 

বছরে দু’বার কেন্দ্রীয় সরকার শ্রমিকদের নূন্যতম মজুরি সংশোধন করে থাকে। এপ্রিল মাসের পর অক্টোবর মাসে চলতি বছরের জন্য দ্বিতীয়বার সংশোধন করা হল শ্রমিকদের নূন্যতম মজুরি। অসংগঠিত ক্ষেত্রের সাথে যুক্ত শ্রমিকদের এই ঘোষণার ফলে নিঃসন্দেহে বড় উপকার হতে চলেছে তা বলাই বাহুল্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর