এবার ২০০ টাকার নোটে নজর দিচ্ছে RBI! সরানো হল ১৩৭ কোটি টাকা, সামনে এল কারণ

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) বাজার থেকে ২,০০০ টাকার নোট প্রত্যাহার করে নিয়েছে। তবে, এবার ২০০ টাকার নোটও সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্ক প্রায় ১৩৭ কোটি টাকার ২০০ টাকার নোট বাজার থেকে সরিয়ে দিয়েছে বলে জানা গেছে। রিজার্ভ ব্যাঙ্ক গত ৬ মাসে এই সমস্ত কাজ সম্পন্ন করেছে। এমতাবস্থায়, সাধারণ মানুষের মনে ইতিমধ্যেই এই বিষয়টির পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠতে শুরু করেছে।

রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) ২০০ টাকার নোট বাতিল করেনি:

তবে, চিন্তা করার কোনও কারণ নেই। কারণ, রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) ২০০ টাকার নোট বাতিল করেনি বা এমন কোনও লক্ষ্যও নেই। আসলে, বাজার থেকে নোটগুলি ফেরত নেওয়ার কারণ ওই নোটগুলির খারাপ অবস্থা। রিজার্ভ ব্যাঙ্ক তাদের ষাণ্মাসিক রিপোর্টে বলেছে যে এবার সর্বাধিক ত্রুটি দেখা গেছে ২০০ টাকার নোটে। এই কারণে, বাজার থেকে ১৩৭ কোটি টাকার নোট ফেরত নিতে হয়েছে। এই নোটগুলির মধ্যে কিছু অত্যন্ত খারাপ অবস্থায় ছিল। যার কারণে সেগুলি সরিয়ে নিতে হয়।

Reserve Bank Of India is eyeing the Rs 200 note.

গত বছর ১৩৫ কোটি টাকার নোট তুলে নেওয়া হয়: জানিয়ে রাখি যে, গত বছরও, রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) ১৩৫ কোটি টাকার ২০০ টাকার নোট তুলে নিয়েছিল। এর কারণ হল ওই নোটগুলি নোংরা এবং খারাপ অবস্থায় ছিল। তবে, যদি মূল্যের দিক থেকে দেখা যায় সেক্ষেত্রে ক্ষতিগ্রস্ত নোটের সংখ্যা সবচেয়ে বেশি ৫০০ টাকার। বিষয়টির পরিপ্রেক্ষিতে ব্যাঙ্কিং বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২,০০০ টাকার নোট বাতিলের পর ২০০ টাকার নোটের ব্যবহার বেড়েছে। এই কারণেই এবার ২০০ টাকার নোট প্রচুর পরিমাণে নষ্ট হয়ে গেছে এবং সেগুলি তুলে নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: “বিরাট সবসময় আমাকে চিন্তায় রাখে”, কোহলিকে নিয়ে বড় স্বীকারোক্তি অস্ট্রেলিয়ার তারকা প্লেয়ারের

তবে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) তাদের রিপোর্টে বলেছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০০ টাকার নোট। গত অর্থবর্ষে বাজার থেকে প্রায় ৬৩৩ কোটি টাকার ৫০০ টাকার নোট ফেরত নেওয়া হয়েছিল। নোটগুলি বিকৃত হওয়ার কারণে সেগুলি প্রত্যাহার করা হয়। তবে, আমরা যদি চলতি অর্থবর্ষের প্রথমার্ধের দিকে তাকাই, সেক্ষেত্রে গত বছরের তুলনায়, ৫০০ টাকার নোটের সংখ্যা মাত্র ৫০ শতাংশ দেখা গেছে, যেখানে ২০০টাকার নোটের সংখ্যা বেড়েছে ১১০ শতাংশে।

আরও পড়ুন: এবারে হবে অ্যাকশন! বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা নিয়ে তৎপর আমেরিকা, স্পষ্ট জানানো হল….

RBI (Reserve Bank Of India)-এর রিপোর্টে বলা হয়েছে, নষ্ট হয়ে যাওয়া নোটের মধ্যে শুধু বড় মুদ্রাই অন্তর্ভুক্ত নয়, বরং ছোট নোটের সংখ্যাও রয়েছে। ৫ টাকার ৩.৭কোটি টাকার নোট এবং ১০ টাকার ২৩৪ কোটি টাকার নোট সরানো হয়েছে। একইভাবে, ২০ টাকার ১৩৯ কোটি টাকা, ৫০ টাকার ১৯০ কোটি এবং ১০০ টাকার ৬০২ কোটি টাকার নোট বাজার থেকে সরিয়ে নেওয়া হয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর