বাড়ছে ঝাঁঝ! এবার দেশ জুড়ে অনশনে জুনিয়র ডাক্তারেরা, বাংলার অনশনকারীদের পাশে IMA

বাংলা হান্ট ডেস্কঃ যত সময় গড়াচ্ছে আরও জোড়ালো হচ্ছে প্রতিবাদ। বাংলার পর এবার এ বার দেশজোড়া অনশনের ডাক দিল আইএমএ (IMA)। পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) আমরণ অনশন‌ের সমর্থনে ১২ঘণ্টা অনশনে বসতে চলেছেন দেশের সব রাজ্যের জুনিয়র চিকিৎসকেরা। মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হবে এই অনশন কর্মসূচি।

আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বত্র এই অনশন পালন করবেন জুনিয়র ডাক্তাররা। এদিন আইএমএ (মুখ্য দফতর) তরফে আইএমএ-র সমস্ত রাজ্য ও আঞ্চলিক শাখার প্রধানদের এই বিষয়ক নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে বাংলার চিকিৎসক আন্দোলনের সংহতিতে এ বার গোটা দেশে ১২ ঘণ্টার জন্য অনশনে বসবেন জুনিয়র ডাক্তাররা।

মঙ্গলবার হতে চলে এই কর্মসূচিকে নেতৃত্ব দিতে চলেছে আইএমএ জেডিএন (জুনিয়র ডক্টর্‌স নেটওয়ার্ক) এবং আইএমএ এমএসএন (মেডিক্যাল স্টুডেন্ট্‌স নেটওয়ার্ক)-এর সদস্যেরা। সমস্ত মেডিক্যাল কলেজ ও হস্টেলগুলিতে অনশনে বসবেন জুনিয়র ডাক্তাররা। ওদিকে রবিবার সর্বভারতীয় চিকিৎসক সংগঠন আইএমএ-র পশ্চিমবঙ্গ শাখার তরফে কলকাতা-সহ বিভিন্ন জেলায় ১২ ঘণ্টার প্রতীকী অনশনের চিকিৎসকেরা। রবিবার সকাল ৮টা থেকে অনশনে বসেছেন তারা। চলবে রাত ৮টা পর্যন্ত।

আর জি কর ঘটনার প্রতিবাদে, নিজেদের নিরাপত্তার দাবিতে গত শনিবার (৫ অক্টোবর) থেকে টানা আন্দোলন-অনশনে নেমেছেন জুনিয়র ডাক্তাররা। ইতিমধ্যেই অনশনের জেরে কয়েকজন চিকিৎসক গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। শুক্রবার দিল্লি থেকে আইএমএ-র প্রেসিডেন্ট আরভি অশোকান ধর্মতলায় আন্দোলনরত চিকিৎসকদের অনশনমঞ্চে আসেন। অনশনকারীদের সঙ্গে কথা বলে স্বাস্থ্যের তাগিদে অনশন প্রত্যাহার করতেও অনুরোধ করেন।

Junior Doctor

আরও পড়ুন: ধামাকা! পুজোর মাসে এক ধাক্কায় বেতন বৃদ্ধি, রাজ্যের এই কর্মীদের মুখে ফুটল হাসি

এরপরই রবিবার প্রতীকী অনশনে ঘোষণা করে আইএমএ-র বেঙ্গল শাখা। এর আগে বৃহস্পতিবার রাত প্রেস বিবৃতি জারি করে রাজ্য প্রশাসনকে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছিল আইএমএ বেঙ্গল। চিকিৎসকদের স্বাস্থ্যের স্বার্থে প্রশাসন উপযুক্ত পদক্ষেপ না করলে চরম পদক্ষেপেরও হুঁশিয়ারি দেওয়া হয়। ‘ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ এর তরফেও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে হুঁশিয়ারি চিঠি আসে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর