বাড়তে চলেছে ন্যূনতম পেনশন! কতটা লাভ হবে? এবার বিরাট পদক্ষেপের পথে সরকার

বাংলা হান্ট ডেস্কঃ ফের সরকারি কর্মীদের (Government Employees) জন্য সুখবর দিতে পারে কেন্দ্র (Central Government)। ২০২৪ সালে তৃতীয়বার ক্ষমতায় আসার পর এবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO সংস্কার নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার। এমনটাই জানা যাচ্ছে। সূত্রের খবর, এবার বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। যার মধ্যে নূন্যতম পেনশন (Pension) বাড়ানোর বিষয়টিও রয়েছে। অর্থাৎ এবার অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে বড় খবর আসতে পারে।

জানা যাচ্ছে, নূন্যতম পেনশন হাজার টাকার বেশি বাড়ানো হতে পারে। এছাড়াও ইপিএফও-তে একাধিক সংস্কার আনার কথা ভাবা হচ্ছে। যার মধ্যে অবসর গ্রহণের সময় আংশিক পেনশন তোলার সুবিধা প্রদানের কথা ভাবা হচ্ছে। পাশাপাশি যাদের মাসিক আয় মাসে ১৫ হাজার টাকার বেশি, তাদের জন্য এই প্রকল্পটিকে আরও গ্রহণযোগ্য করে তোলা হবে।

ইতিমধ্যেই ইপিএফও-তেবদল আনার জন্য মন্ত্রকের আধিকারিক এবং ইপিএফও-কে নির্দেশ দিয়েছেন শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। যাতে নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্তদের এই মাধ্যমে সুবিধা হয়, সেদিকে জোর দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, বিয়ে, চিকিৎসা, শিশুদের শিক্ষার জন্য সহজে টাকা তোলার উপর জোর দেওয়া হচ্ছে। সরকার চায় এসব সুবিধা পোর্টালের মাধ্যমেই দেওয়া হোক। এর জন্য প্রয়োজনে সরকারও নিয়মের ক্ষেত্রে বড় পরিবর্তনও আনতে পারে।

গ্রাহকদের কথা মাথায় রেখে শ্রম মন্ত্রী মনসুখ মাণ্ডব্য অবসর গ্রহণের সময় টাকা তোলার নিয়মগুলি আরও সহজ করার পরামর্শ দিয়েছেন। বিশেষ করে, পরিষেবায় যাতে নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্তদের সুবিধা হয়, সেদিকে নজর দিতে বলা হয়েছে। পুরো ইপিএফও সিস্টেমকে আরও মজবুত করতে প্রয়োজনে সরকার বড়সড় বদল আনবে।

আরও পড়ুন: আর কি কর কাণ্ডে ধৃত! এরই মাঝে খারাপ খবর এল জেলবন্দি সন্দীপ ঘোষের জন্য, কি জানা যাচ্ছে?

যাদের মাসিক আয় মাসে ১৫ হাজার টাকার বেশি সে সকল EPFO ​​সদস্যদের জন্য প্রকল্পটিকে আরও আকর্ষণীয় করার উপর জোর দেওয়া হচ্ছে। পাশাপাশি জানানো হয়েছে পিএফ অ্যাকাউন্টধারীরা এখন ৫০ হাজার টাকার পরিবর্তে ১ লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবেন। অর্থাৎ জরুরি প্রয়োজনে আগের থেকে আরও বেশি টাকা তুলতে পারবেন EPFO অ্যাকাউন্ট হোল্ডাররা।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর