কপাল পুড়ল! জেলবন্দি পার্থকে নিয়ে অবশেষে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের, তোলপাড় রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় বহুদিন জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তার জামিন মামলা চলছে সুপ্রিম কোর্টে। এদিন রাজ্যের প্রাক্তন মন্ত্রীর জামিন মামলায় কাছে হলফনামা তলব করল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি সূর্য কান্ত, বিচারপতি সিটি রবি কুমার এবং বিচারপতি উজ্জল ভূয়ানের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। সেখানেই কেন্দ্রীয় এজেন্সির কাছে হলফনামা চায় সর্বোচ্চ আদালত।

নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গ্রেফতার করে ইডি। সেই মামলায় জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন পার্থ। এদিন শুনানিতে পার্থর জামিনে বিরোধীতা করে ইডি। ইডির আইনজীবীর দাবি, এটি একটি বড় দুর্নীতির মামলা। জামিনের বিরোধিতা করে বক্তব্য জানাতে চায় ইডি। ইডির কাছে হলফনামা চেয়েছে সুপ্রিম কোর্ট।এক সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালের ২২ জুলাই মাসে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। তারপর থেকেই প্রাক্তন মন্ত্রীর ঠিকানা প্রেসিডেন্সি জেল। সেবছর জুলাই মাসেই পার্থর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দিয়ে নগদ প্রায় ৫০ কোটি টাকা সহ কেজি কেজি সোনার গয়না উদ্ধার করে তদন্তকারী সংস্থা। কাঁড়ি কাঁড়ি টাকার পাহাড় উদ্ধারের পর গ্রেফতার করা হয় অর্পিতাকেও।

নিয়োগ দুর্নীতি মামলায় ইডির পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ আনে সিবিআইও। এসএসসিতে নিয়োগের মামলায় সিবিআই-ও পরবর্তী সময়ে গ্রেফতার করে পার্থ-অর্পিতাকে দুজনকেই। দীর্ঘ এই সময়ের মধ্যে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ-অর্পিতা দুজনেই। কিন্তু সুরাহা হয়নি। একাধিকবার ‘প্রভাবশালী’ তত্ত্বে পার্থর জামিনের আবেদন খারিজ হয়েছে। এদিকে সম্প্রতি প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলাতেও গ্রেফতার হয়েছেন পার্থ।

এদিকে সম্প্রতি সল্টলেকের বিকাশ ভবনের গুদামে তল্লাশি চালিয়ে চাঞ্চল্যকর নথি পেয়েছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, বাজেয়াপ্ত নথিতে দেখা গেছে, এক সরকারি আমলার কাছে TET-এ অযোগ্য প্রার্থীদের তালিকা পাঠিয়েছিলেন পার্থ। ২০১৪ সালের টেটের অযোগ্য প্রার্থীদের তালিকা ছিল। সিবিআই সূত্রে দাবি, ওই তালিকায় ৭৫২ জন অযোগ্য চাকরিপ্রার্থীর নাম ছিল। যার মধ্যে প্রাথমিকে চাকরি পান ৩১০ জন।

partha chatterjee

আরও পড়ুন: এবার জামিন পাচ্ছেন কুন্তল ঘোষ? নিয়োগ দুর্নীতি মামলায় বড় নির্দেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট

এখানেই শেষ নয়, বিকাশ ভবন থেকে উদ্ধার হওয়া নথিতে কয়েকজন প্রভাবশালীর নামও পাওয়া গিয়েছে বলে তদন্তকারী সংস্থা সূত্রে দাবি। এর থেকেই সিবিআই-র দাবি প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) সঙ্গে টেট দুর্নীতির প্রত্যক্ষ যোগ রয়েছে। সেইসবের ভিত্তিতে মঙ্গলবারই প্রেসিডেন্সি জেলে গিয়ে পার্থকে জেরা করেন তদন্তকারীরা। আগামীদিনেও জেলে গিয়ে এই নথি দেখিয়ে ফের পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে পারে সিবিআই।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর