ছোট্ট ট্রেকিংয়ের ইচ্ছে? INDIAHIKES দিচ্ছে বাম্পার অফার, পাশের রাজ্যই আপনার নেক্সট ডেস্টিনেশন

বাংলাহান্ট ডেস্ক : উড়িষ্যা রাজ্যের প্রাকৃতিক সৌন্দর্যকে মনোমুগ্ধকর বললেও কম বলা হয়। বাংলার পাশাপশি পর্যটন প্রিয় মানুষের কাছে উড়িষ্যা যেমন এক লুকানো স্বর্গরাজ্য, তেমনি INDIAHIKES, এক ভরসার নাম। তবে এই রাজ্যে এমন কিছু ট্যুরিস্ট স্পট রয়েছে যা অনেকের কাছেই অজানা। দেবরিগড় বন্যপ্রাণী অভয়ারণ্য তাদেরই একটি। দেবগড় জেলায় প্রায় ১১৪ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে দেবরিগড় বন্যপ্রাণী অভয়ারণ্য।

বাঘ, চিতাবাঘ, হাতি, গৌড়, সাম্বার এবং বিভিন্ন প্রজাতির পাখির মুক্তাঞ্চল এই অভয়ারণ্য। দেবরিগড়ের মতো প্রাকৃতিক বৈচিত্র ভারতের খুব কম জায়গায় দেখা যায়। হীরাকুদ জলাধার এখানে সৃষ্টি করেছে অসংখ্য দ্বীপের। শীতকাল ও গ্রীষ্মকালে জলস্তর হ্রাস পেলে অনেকটাই উজ্জীবিত হয়ে ওঠে দ্বীপগুলি। শীতকালে পরিযায়ী পাখিদের অবাধ বিচরণ ক্ষেত্র হয়ে ওঠে এই দেবরিগড় অভয়ারণ্য।

INDIAHIKES আনছে দেবরিগড় অভয়ারণ্য ট্রেকিংয়ের প্ল্যানিং

দেবরিগড়ে আপানারা উপভোগ করতে পারেন এক অনন্য ট্রেকিং অভিজ্ঞতার। বাঁশের ঝোপ এবং ঘন ছাউনির মধ্য দিয়ে চলে যাওয়া রাস্তা ট্রেকিংয়ের পাশাপাশি দেবে নেকড়ে এবং বাঘের বিপন্ন প্রজাতির পায়ের ছাপের হদিস। ইতিমধ্যেই ভারতের অন্যতম ট্রেকিং সংস্থা INDIAHIKES দেবরিগড় অভয়ারণ্য ট্রেকিংয়ের এক দুর্দান্ত ব্যবস্থা করেছে। INDIAHIKES Website বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

INDIAHIKES

৩ দিনের এই ট্রেকিংয়ের প্রাথমিক বিষয়গুলো নিয়েই আজকের প্রতিবেদনে আলোচনা করা হল। INDIAHIKES তরফে জানানো হয়েছে, এক্কেবারে নতুন নতুন যারা ট্রেক করা শুরু করেছেন তাদের ক্ষেত্রে এই দেবরিগড় অভয়ারণ্য ট্রেকিং হতে পারে আদর্শ প্ল্যান। আট থেকে আঠান্ন, যে কোন বয়সের শারীরিক ও মানসিক ভাবে সুস্থ ব্যক্তিরাই এই ট্রেকিংয়ের অংশ হতে পারেন।

আরোও পড়ুন : ‘আন্দোলন শেষ হচ্ছে না’! এবার কী? তোলপাড় করা ঘোষণা জুনিয়র ডাক্তারদের

সম্বলপুর থেকে শুরু হওয়া দেবরিগড় অভয়ারণ্য ট্রেকিংয়ের জন্য মাথাপিছু খরচ হবে প্রায় ৯০০০ টাকার কাছাকাছি। INDIAHIKES জানাচ্ছে, ৩ দিনের এই ট্রেকিংয়ে প্রথম দিন প্রায় ৫ কিমি ট্রেক করতে হবে। সেদিন দেবরিগড় অভয়ারণ্য থেকে যাত্রা শুরু করে নেচার ক্যাম্পের উদ্দেশ্যে এগোনো হবে। দ্বিতীয় দিন ট্রেকিং শুরু হবে রাণীবাসা ক্যাম্প সাইট থেকে।

1000139465

প্রায় ৭ কিমি পথ পাড়ি দেবার পর আপনি আপনার গন্তব্যে পৌঁছাতে পারবেন। তবে এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার, ট্রেকিং করার পাশাপাশি কিন্তু যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থাও থাকবে। তৃতীয় দিনেও আপনাকে ৪ কিমি পথ ট্রেক করে তবেই নিজের লক্ষ্যে পৌঁছাতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্বলপুর রেলওয়ে স্টেশন (SBP) থেকে গাড়ি ভাড়া করে পৌঁছাতে পারবেন দেবরিগড়।

এছাড়াও বীর সুরেন্দ্র সাই বিমানবন্দরে নেমে ক্যাব ভাড়া করে চলে যেতে পারেন সম্বলপুর। তারপর ছোট ছোট দলে ভাগ হয়ে তৈরি করে নিতে পারেন ট্রেকিং টিম। বলা বাহুল্য, যারা শহরের কংক্রিটের জঙ্গল ভুলে প্রকৃতির কোলে কয়েকটা দিন কাটাতে চান, তাদের কাছে এই জায়গা এক টুকরো স্বর্গ। ভুবনেশ্বর থেকে প্রায় ২৭১ কিলোমিটার দূরের দেবরিগড় একাধারে অভয়ারণ্য ও জলপ্রপাত।

আরোও পড়ুন : লিফট থেকে র‍্যাম্প! ভোল বদলে যাবে রাজ্যের হাসপাতালের! এবার বিরাট ঘোষণা সরকারের

স্তন্যপায়ী, খেচর, উভচর, সরীসৃপ, কীট-পতঙ্গ, জলচরদের সাথে সহবাস আর রোমাঞ্চকর দ্বীপ ট্রেকিং আপনাকে দেবে বিরল অভিজ্ঞতার স্পর্শ। এখানকার জলপ্রপাতটির সৌন্দর্যও মোহিত করবে আপনাকে। ফটোগ্রাফারদের জন্য দেবরিগড় পৃথিবীর বুকে থাকা এক প্রকৃতির স্বর্গ। এক সিনিয়র ট্রেক লিডার নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে অপরূপ সৌন্দর্য কথা বলেছেন।

তার কথায়, “যখন আমি দ্বীপে পা রাখি, তখনই আমি যেন আমার শৈশবে ফিরে গিয়েছিলাম। একটি বিচ্ছিন্ন দ্বীপে ক্যাম্পিং করা সিনেমার মতো, এমন একটি জিনিস যা সর্বদা আমার বাতিলের তালিকায় ছিল। আমি আমার জুতো খুলে কাঁকড়ার তীরে লম্বা হাঁটা দিলাম। সূর্যকে দিগন্তের জলে অদৃশ্য হয়ে যেতে দেখলাম। এ এক অবর্ণনীয় অভিজ্ঞতা।”

 


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর