রাস্তা আটকে দাবা খেলে, বাসের মাথায় চেপে বনধের সমর্থনে নামল পড়ুয়ারা

বাংলাহান্ট ডেস্কঃ ৮ ই জানুয়ারি বামেদের ডাকা বনধে জনজীবন কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে। সকাল থেকেই বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল শুরু হয়েছে। ট্রেন অবরোধ করা হচ্ছে। এর ফলে হাওড়া- বর্ধমান মেন লাইন, শিয়ালদহ – বনগাঁ লাইনে ট্রেন চলাচল ব্যাহত হয়েছে।

227637 ju2

কিছু জায়গায় মেট্রো স্টেশনেও অবরোধ করা হয়েছে। গত ৫ ই জানুয়ারী JNU বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার প্রতিবাদে আজ সোমবার সারা দেশ ব্যাপী ধর্মঘট ডাকা হয়েছে বাম সংগঠনগুলির তরফে। দোকান পাট বন্ধ বেশিরভাগ জায়গাতেই। মুখ্যমন্ত্রীর নির্দেশে রাস্তায় অনেক বেশি যানবাহন নামানো হয়েছে।

227630 ju4

বনধের নানারকম ছবি দেখা যাচ্ছে গোটা রাজ্য জুড়ে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এদিন দেখা গেছে রাস্তায় বসে দাবা খেলতে। প্রতিবাদের এ যেন এক অভিনব ভাষা। অনেক জায়গায় পড়ুয়াদের ক্যারাম খেলতেও দেখা গেছে। প্রেসিডেন্সির সামনে এদিন সকাল থেকেই অবস্থান বিক্ষোভে সামিল হতে দেখা গেছে পড়ুয়াদের। অনেক জায়গায় বাসের ছাদে উঠে প্রতিবাদ করতে দেখা গেছে আবার কোথাও বনধে NRC এবং CAB লেখা কাগজ ছিঁড়ে ফেলতে দেখা গেছে। বিশ্ববিদ্যালয়গুলির গেটে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে।

227641 ju10মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্য়ায় এদিন বলেন ” এভাবে বনধ করে কোন লাভ হয় না। ইস্যু যাই হোক বনধ না করেও শান্তিপূর্ণ ভাবে মিটিং মিছিল , প্রতিবাদ করা যায়। এভাবে কখনোই সমস্যার সমাধান করা যাবেনা।” তিনি এদিন বলেন তাঁর দল বনধের বিরোধী। পুলিশ যেন সতর্ক থাকে। কেউ যেন হিংসা ছড়াতে না পারে। “

সম্পর্কিত খবর