এবার বাংলায় তৈরি হবে অমৃত ভারত এক্সপ্রেসের ইঞ্জিন! চিত্তরঞ্জন কারখানার মুকুটে নয়া পালক

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার খবরের হেডলাইন্সে চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা (Chittaranjan Locomotive Works)। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, অমৃত ভারত এক্সপ্রেসের ইঞ্জিন তৈরি করার বরাত চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানাকে দেওয়া হয়েছে। রেল সূত্রে খবর, চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানাকে এই ইঞ্জিনগুলি হাতে তুলে দিতে হবে চলতি অর্থবর্ষের মধ্যেই।

জানা যাচ্ছে, ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ইঞ্জিন তৈরির কাজ। অমৃত ভারত এক্সপ্রেসের (Amrita Bharat Express) ইঞ্জিন তৈরির বরাত পাওয়া নিঃসন্দেহে বাংলার চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার মুকুটে নতুন পালক যুক্ত করল। এই বরাত পেয়ে খুশি কারখানার শ্রমিক সংগঠনগুলিও। কারখানার সিনিয়র ডেপুটি জেনারেল ম্যানেজার প্রমোদ ক্ষেত্রী জানিয়েছেন, আপাতত ১০০ টি ইঞ্জিন তৈরির বরাত পেয়েছে চিত্তরঞ্জন।

   

আরোও পড়ুন : উনিশের চেয়ে কম! কলকাতার দুই আসনে কমল ভোট, শুভেন্দু খোঁচা দিয়ে বললেন, ‘জল কমেছে’!

সেই মতো বেশ কিছুদিন হল প্রাথমিক কাজও শুরু হয়ে গেছে। বন্দে ভারত এক্সপ্রেসের ইঞ্জিনে যে কারিগরি কৌশল হয়েছে, এই ইঞ্জিনগুলিতেও থাকবে সেসব। জানা গেছে, অমৃত ভারত এক্সপ্রেসের ইঞ্জিনগুলি ১০ হাজার অশ্বশক্তি ক্ষমতাসম্পন্ন। মোট দুটি ইঞ্জিন থাকবে ট্রেনের সামনে ও পিছনে। এই ইঞ্জিনগুলি দ্রুত গতি বৃদ্ধি করতে ও হ্রাস করতে সক্ষম।

আরোও পড়ুন : আরও সহজ হল রেলের নিয়ম! টিকিট হারিয়ে কিংবা ছিঁড়ে গেলেও আর চিন্তা নেই এইভাবে পাবেন ডুপ্লিকেট

চলতি আর্থিক বছরে এই ধরনের ৭০০টি ইঞ্জিন তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছ। অমৃত ভারত এক্সপ্রেসের ইঞ্জিন তৈরির বরাত পেয়ে উচ্ছ্বসিত কারখানার শ্রমিকরা। এই ইঞ্জিন তৈরি করার জন্য দরকার প্রচুর দক্ষ শ্রমিক। তাই তারা অবিলম্বে নিয়োগের দাবিও তুলেছে। সিটু অনুমোদিত সংস্থার লেবার ইউনিয়নের সম্পাদক রাজীব গুপ্ত জানাচ্ছেন, ইঞ্জিন বরাত পাওয়ার সংখ্যা প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে।

IMG 20240603 171234

দিনরাত এক করে শ্রমিকের কাজ করে যাচ্ছেন। তবে অবিলম্বে আরো শ্রমিক নিয়োগের প্রয়োজন। আইএনটিইউসি-র সাধারণ সম্পাদকের কথায়, এই কারখানায় এর আগেও প্রচুর দ্রুতগতির ইঞ্জিন তৈরি হয়েছে। আমরা খুবই খুশি অমৃত ভারত এক্সপ্রেসের ইঞ্জিন তৈরির বরাত পেয়ে। তবে আরও উদ্যোগী হতে হবে কর্মীদের চাকরির নিরাপত্তা বিষয়ে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর