দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু! রাতে কলকাতা সহ এই ৫ জেলায় বজ্রপাতের তাণ্ডব: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: বৃষ্টির সম্ভাবনা বাড়ছে দক্ষিণবঙ্গে (South Bengal Weather)। আপাতত ভারী বর্ষণের পূর্বাভাস না থাকলেও আজ থেকে ১৭ জুলাই অর্থাৎ টানা সাত দিন পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি (Rainfall) চলবে। ভিজবে তিলোত্তমাও। আজ বিকেলের পর থেকেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কোন কোন জেলা ভিজবে?

একটু পরেই বৃষ্টি শুরু! (South Bengal Weather)

আজ বৃষ্টির সম্ভাবনা কলকাতা (Kolkata), হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। বৃষ্টির পাশাপাশি বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে জেলায় জেলায়।

   

কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত ও ঝড়ের সম্ভাবনা। ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। শুক্রবার ১২ জুলাই বজ্রপাতের সম্ভাবনা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূমে। সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে পশ্চিম, মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে যা পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে নিম্নচাপ সৃষ্টি হলে ভালো বৃষ্টি শুরু হবে। মৌসুমী বায়ু ও ঘূর্ণাবর্ত এই দুইয়ের মিলিত প্রভাবে এবার দক্ষিণবঙ্গেও (South Bengal Weather) বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

South Bengal weather

আরও পড়ুন: ‘বেআইনি পদক্ষেপের ক্লাসিক উদাহরণ..,’ সুপ্রিম কোর্টের তুমুল ভর্ৎসনার মুখে ফিরহাদ হাকিম

উত্তরবঙ্গের জারি থাকবে বৃষ্টিপাত। আজ বিকেলে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতিভারী বর্ষণের সম্ভাবনা। জারি হয়েছে কমলা সতর্কতা। আগামীকালও বৃষ্টি চলবে। আপাতত উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টির সিলসিলা বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর