সোনা জিতলেন আরশাদ, ‘রেকর্ড ব্রেকিং থ্রো’ দেখালেন এই পাকিস্তানি খেলোয়াড়

প্যারিস অলিম্পিক্স-এ জ্যাভলিন থ্রো ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন পাকিস্তানি খেলোয়াড় আরশাদ নাদিম (Arshad Nadeem)। ইভেন্টে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। নাদিম ৯০ মিটারেরও বেশি জ্যাভলিন থ্রো করেছেন। তারমধ্যে মধ্যে দুটি প্রচেষ্টায়। এছাড়াও, দ্বিতীয় প্রচেষ্টায় তিনি ৯২.৯৭ মিটার ছুঁড়েছিলেন। তারপরে তিনি একটি রেকর্ড ব্রেক করেছিলেন যা অলিম্পিকে একটি নতুন রেকর্ড তৈরি করেছে।

জ্যাভলিন থ্রোতে, নাদিম (Arshad Nadeem) প্রথম রাউন্ডে ফাউল করেছিলেন, কিন্তু দ্বিতীয় রাউন্ডে তিনি অলিম্পিকে একটি নতুন রেকর্ড করেছিলেন। দ্বিতীয় প্রচেষ্টায় তিনি ৯২.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করেছিলেন। তৃতীয় রাউন্ডে তিনি ৮৮.৭২মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন। চতুর্থ প্রচেষ্টায় তিনি ৭৯.৫০ মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন। পঞ্চম রাউন্ডে তিনি ৮৪.৮৭ মিটার এবং শেষ ও ষষ্ঠ রাউন্ডে তিনি 9৪.৪৭মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন।

   

Arshad Nadeem

নাদিম (Arshad Nadeem) ৯০ মিটারেরও বেশি জ্যাভলিন থ্রো করেছেন

ভারতীয় তারকা নীরজ চোপড়া সম্পর্কে কথা বলতে গেলে, তিনি ছয়টির মধ্যে পাঁচটি ফাউল করেছেন। প্রথম চেষ্টাতেই ফাউলের শিকার হন নীরজ, তার পা লাইন স্পর্শ করে। এর পরে, নীরজ দ্বিতীয় থ্রোতে ৮৯.৪৫ মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন। এরপর আবার তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ চেষ্টায় ফাউল করেন নীরজ। তাই রুপোতেই সন্তুষ্ট থাকতে হল নীরজকে।

অলিম্পিক রেকর্ডের কথা যদি বলি, এখন পর্যন্ত এই রেকর্ডটি ছিল আন্দ্রেয়াস থরকিল্ডসেনের নামে। ২০০৮ সালের ২৩শে আগস্ট বেইজিং অলিম্পিকে ৯০.৫৭ মিটার জ্যাভলিন মিটার জ্যাভলিন ছুড়ে এই রেকর্ড গড়েছিলেন আন্দ্রেয়াস। কিন্তু এখন এই রেকর্ড পাকিস্তানি খেলোয়াড় আরশাদ নাদিমের নামে। অলিম্পিকে নয়া রেকর্ড তাঁর।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর