হলুদ বা লাল কিন্তু নয়! এটাই হচ্ছে সূর্যের আসল রং! সঠিক উত্তর শুনলে আকাশ থেকে পড়বেন আপনিও

বাংলাহান্ট ডেস্ক : অনেক সময় চাকরির পরীক্ষায় এমন ধরনের সাধারণ জ্ঞানের (General knowledge) প্রশ্ন আসে যা আমাদের চিন্তায় ফেলে দেয়। এই ধরনের প্রশ্ন দেখে খুব সহজ মনে হলেও, তার উত্তর কিন্তু মোটেও সহজ হয় না। এই ধরনের প্রশ্নের উত্তর অধিকাংশ পরীক্ষার্থীরই অজানা থাকে।আজকাল সবার হাতেই রয়েছে স্মার্টফোন। 

সাধারণ জ্ঞানের (General knowledge) প্রশ্ন উত্তর

স্মার্টফোনের অনেক ক্ষতিকর দিক থাকলেও, ইন্টারনেটের ফলে আমরা ঘরে বসেই জানতে পারি অনেক কিছুই। যারা চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা অনলাইনে বিভিন্ন ধরনের সাধারণ জ্ঞানের (General knowledge) প্রশ্ন ও উত্তর প্র্যাকটিস করে থাকেন। আমরা প্রতিদিন সকালে আকাশে সূর্যকে (Sun) দেখতে পাই।

   

আরোও পড়ুন : সাবধানবাণী! রাতে ক্যাম্পাসে নয় একদম! ‘লেডি ডাক্তার’দের জন্য নয়া নির্দেশ এই মেডিকেল কলেজের

সূর্যের আগমন সূচনা করে নতুন দিনের। তবে আপনারা বলতে পারবেন এই সূর্যের আসল রং (Colour of Sun) কী? সাধারণ চোখে সূর্যের দিকে তাকালে আমাদের মনে হয় যে সূর্যের রং কখনো হলুদ, কখনো লাল কিংবা কমলা। তবে জানেন এগুলোর মধ্যে কোনোটিই সূর্যের আসল রং নয়? হলুদ, লাল কিংবা কমলা- এগুলি কোনোটিই নয় সূর্যের আসল রং।

আরোও পড়ুন : এক্কেবারে রেডি ২০ হাজার কোটির প্ল্যান! নয়া ব্যবসার প্ল্যান TATA’র, হায় হায় করবেন আম্বানি, আদানিরা

তাহলে সৌরজগতের ‘বিধাতা’ সূর্যের আসল রং কী? সাধারণ জ্ঞানের (General knowledge) প্রশ্নের সেই উত্তরটাই জেনে নেব আজকের প্রতিবেদনে। চাঁদের মতোই সূর্যের রং সাদা। নাসার মহাকাশচারী স্কট কেলি স্বয়ং এই কথা জানিয়েছেন। পৃথিবী থেকে দেখলে সূর্যের রং হলুদ লাগে, তবে বাস্তবে তা ঠিক নয়। আসলে সূর্যের রং সাদা।

Sun 1

লাল রংয়ের থেকে নীল রং তরঙ্গদৈর্ঘ্যের কারণে বেশি ভালোভাবে ছড়িয়ে পড়ে। পৃথিবীর বায়ুমন্ডলে যখন সূর্যের আলো প্রবেশ করে তখন তার নীল রং ছড়িয়ে পড়ে চারদিকে। তাই সূর্যোদয়ের সময় সেটিকে লাল রঙের দেখায়। সূর্যের রশ্মি আমাদের চোখে প্রবেশ করলে চোখের ফটোরিসেপ্টর কোষকে পরিপূর্ণ করে তোলে। তখন সূর্যকে হলুদ রঙের দেখায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর