কনফার্ম খবর! নতুন নাকি পুরনো? WBCS পরীক্ষা হবে কোন সিলেবাসে? এবার জারি হল বিজ্ঞপ্তি

বাংলাহান্ট ডেস্ক : পুরনো নাকি নতুন, চলতি বছরের WBCS (West Bengal Civil Service) পরীক্ষা হবে কোন সিলেবাসে? এই নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে জল্পনার শেষ নেই। ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) বা ডব্লুবিপিএসসি (WBPSC) এবার সেই প্রসঙ্গেই জারি করল বিজ্ঞপ্তি।

WBCS (West Bengal Civil Service) পরীক্ষার সিলেবাস সংক্রান্ত তথ্য

বিজ্ঞপ্তিতে ডব্লুবিপিএসসি জানাচ্ছে, পুরনো সিলেবাসে নেওয়া হবে চলতি বছরের WBCS (West Bengal Civil Service) পরীক্ষা। এছাড়াও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন সিলেবাসে WBCS পরীক্ষা নেওয়া হবে ২০২৫ সাল থেকে। পিএসসির সচিব সম্প্রতি জারি করেন ডব্লুবিসিএস (West Bengal Civil Service) সিলেবাস সংক্রান্ত নির্দেশিকা।

   

আরোও পড়ুন : প্রতিমাসে ১০ হাজার! মহিলাদের পর এবার পুরুষদেরও খুলবে কপাল, দুর্দান্ত প্রকল্প এই সরকারের

সেই নির্দেশিকায় বলা হয়েছে, কমিশন ২০১৪-র ২৭ ফেব্রুয়ারির বিজ্ঞপ্তির (নোটিফিকেশন নম্বর ৪৩৭-পিএআর ডব্লুবিসিএস/ওয়ান ডি-৩৮৯/১৩) নিরিখে পুরনো সিলেবাসে পরীক্ষা নেবে। কমিশন স্পষ্ট ভাবেই জানিয়ে দিল যে চলতি বছরে যারা WBCS (West Bengal Civil Service) পরীক্ষায় বসবেন তাদের পরীক্ষা দিতে হবে পুরনো সিলেবাসেই।

আরোও পড়ুন : রাত পোহালেই ঝড়-বৃষ্টির তোলপাড়! কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার আগাম আপডেট

প্রসঙ্গত, পিএসসি গত ২০২৩-র ১৫ মার্চ একটি নির্দেশিকা  (নোটিফিকেশন নম্বর ৩৬১-পিএআর ডব্লুসিএস/ওয়ান ডি-১৭৯/২১) জারি করেছিল WBCS পরীক্ষা নিয়ে। তারপর ২০২৪-র ২৪ জুলাই জারি হয় সংশোধিত বিজ্ঞপ্তি  (নোটিফিকেশন নম্বর ১০৬০-পিএআর ডব্লুবিএস/ওয়ান ডি-১৭৯/২১)। এই সংশোধিত নির্দেশিকার উপর ভিত্তি করে ২০২৫ সালে অনুষ্ঠিত WBCS পরীক্ষা হবে নতুন সিলেবাসে।

নতুন সিলেবাসের পাঠ্যসূচি পাবলিক সার্ভিস কমিশন ইতিমধ্যেই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। প্রার্থীরা https://psc.wb.gov.in-এ লগইন করে জেনে নিতে পারবেন সেই বিষয়ে। ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন আয়োজন করে থাকে WBCS পরীক্ষা।

hsc board examination 2018 3aea643a 3585 11e9 9527 26b2d5de00dc

এই পরীক্ষার মাধ্যমে রাজ্য সরকারের সব থেকে উঁচু ক্যাডার নিয়োগ করা হয়ে থাকে। ডব্লুবিসিএস (West Bengal Civil Service) পরীক্ষা নেওয়া হয়ে তাহলে ৩টি পর্যায়ে। প্রিলিমস, মেইনস ও পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউ- এই ৩ রাউন্ডের মাধ্যমে নির্বাচিত করা হয় প্রার্থীদের। ২০০ নম্বরের প্রিলিমস পরীক্ষায় উত্তীর্ণ হলে বসা যায় মেইনসে। ৮টি পেপারে হয়ে থাকে মেইনসের পরীক্ষা।

এই পরীক্ষায় উত্তীর্ণ হলে নেওয়া হয় ইন্টারভিউ বা পার্সোনালিটি টেস্ট। ইংরেজি কম্পোজিশন, জেনারেল সায়েন্স, কারেন্ট অ্যাফেয়ার্স, ভারতের ইতিহাস, ভারতের ভূগোল, সংবিধান ও রাজনীতি, বিভিন্ন জাতীয় আন্দোলন, জেনারেল এবং মেন্টাল অ্যাবিলিটির মতো বিষয় থাকে WBCS সিলেবাসে। তবে সম্প্রতি জল্পনা ছড়ায় যে এই সিলেবাসে নাকি আসতে চলেছে বদল। তবে সেই সম্ভাবনা খারিজ করেছে PSC।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর