অল্প হলেও স্বস্তি! বকেয়া DA-র একটা কিস্তি মিটিয়ে দিচ্ছে রাজ্য, কবে হাতে পাবেন সরকারি কর্মীরা?

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরসুমেই সুখবর! বকেয়া থাকা আরও একটি কিস্তির মহার্ঘ ভাতার (Dearness Allowance/DA) প্রদান করবে রাজ্য। সম্প্রতি এই ঘোষণাই করল রাজ্য সরকার (State Government)। বলা হয়েছে, রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) একটি কিস্তির ডিএ এবং অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া একটি কিস্তির ডিয়ারনেস রিলিফের (DR) দেওয়া হবে। ইতিমধ্যেই এই নিয়ে বিবৃতি জারি হয়েছে।

জানিয়ে রাখি, গতকালই বিবৃতি জারি করে কেরলের অর্থমন্ত্রী কেএন বালাগোপাল জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন (এআইসিটিই), মেডিক্যাল সার্ভিসেস-সহ সব ক্ষেত্রের রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্তদের একটি কিস্তির ডিএ এবং ডিআর মিটিয়ে দেওয়া হবে।

জানানো হয়েছে নভেম্বর মাসের বেতন বা পেনশনের সঙ্গে সেই কিস্তির DA, DR প্রদান করা হবে। এও বিষয়ে অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, একটি কিস্তির ডিএ, ডিআর বাড়ানোয় প্রতি বছর রাজ্য সরকারের কোষাগার থেকে ২,০০০ কোটি টাকার বাড়তি খরচ হতে চলছে। চলতি অর্থবর্ষ থেকে প্রতি বছরে দুটি করে কিস্তির মহার্ঘ ভাতা, মহার্ঘ ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেরল সরকার।

জানা গিয়েছে, মহার্ঘ ভাতা বকেয়া থাকায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে ক্রমশই ক্ষোভের সঞ্চার হচ্ছিল। এরপর গতকালই সরকারের তরফে একটা কিস্তির মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ ঘোষণা করা হল। যা ২০২১ সালের জুলাই থেকে বকেয়া ছিল। যদিও অর্থমন্ত্রীর দাবি, নানা প্রতিকূলতার মধ্যেও সরকার রাজ্যের কর্মীদের কথা মাথায় রাখে।

Dearness Allowance DA hike by Government of Odisha Government employees

আরও পড়ুন: আর জি করে নতুন করে উত্তেজনা! হাইকোর্টের নির্দেশে সাসপেন্ডেড পড়ুয়ারা ঢুকতেই যা হল…

এই বিষয়ে তিনি বলেন, করোনাকালে মহামারীর সময় প্রবল আর্থিক সংকটে জর্জরিত থাকা সত্ত্বেও কেরলে সরকার কর্মীদের বেতন সংশোধন করা হয়েছিল। ২০২১-২২ অর্থবর্ষের শুরুতেও নগদে মহার্ঘ ভাতা-সহ রাজ্য সরকারি কর্মচারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হয়েছিল। এর পাশাপাশি কেন্দ্রের বঞ্চনার দিকটি তুলে ধরেন তিনি। বলেন, কেন্দ্রীয় সরকারের বঞ্চনার জেরে রাজ্য সরকার আর্থিক সংকটে ডুবে গিয়েছিল। সেই কারণেই রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের সুযোগ-সুবিধা প্রদান সময় লেগেছে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর