GPay, Phonepe-র দিন শেষ! এবার খেল দেখাবে নতুন UPI পরিষেবা, শুরু করছে আদানি গোষ্ঠী

বাংলাহান্ট ডেস্ক: দেশের ইউপিআই (Unified Payment Interface) ব্যবহারকারীদের জন্য বড় খবর। একাধিক সূত্র দাবি করছে, আদানি গোষ্ঠী এবার ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এর লাইসেন্সের জন্য আবেদন করতে চলেছে। এছাড়াও জানা যাচ্ছে, আদানি গোষ্ঠী কো ব্র্যান্ডেড ক্রেডিট কার্ডের জন্য কথাবার্তা শুরু করেছে একাধিক ব্যাংকের সাথে।

যদিও আদানি গোষ্ঠীর (Adani Group) পক্ষ থেকে এই বিষয়ে কিছুই জানানো হয়নি। দেশের বিশেষজ্ঞদের দাবি, ইউপিআই ব্যবসায় যদি আদানি গোষ্ঠী প্রবেশ করে, তাহলে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে চলেছে গুগল পে, ফোন পের মতো সংস্থাগুলি।ফাইনান্সিয়াল টাইমস দাবি করেছে, আদানি গোষ্ঠী ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স অর্থাৎ ONDC- এর মাধ্যমে অনলাইন শপিং প্ল্যাটফর্ম চালু করার ব্যাপারে পর্যালোচনা করছে। 

   

আরোও পড়ুন : বেকসুর খালাস রাম রহিম! ম্যানেজার খুনের মামলায় যাবজ্জীবনের স্বস্তি মুকুব করল হাইকোর্ট

ওএনডিসি সরকার সমর্থিত একটি ই-কমার্স প্ল্যাটফর্ম। এখান থেকে কেনাকাটার জন্য প্রয়োজন পেমেন্ট অ্যাপ। যদি আদানি গোষ্ঠীর পরিকল্পনা বাস্তবায়িত হয়, তাহলে আদানি ওয়ান অ্যাপের মাধ্যমে গ্রাহকরা এই পরিষেবা পাবেন। আদানি গোষ্ঠী ২০২২ সালের শেষের দিকে লঞ্চ করে এই অ্যাপ। ফ্লাইট ও হোটেল পরিষেবা বুক করা যায় এই অ্যাপের মাধ্যমে।

আরোও পড়ুন : কারেন্ট নেই! চালানো গেল না নেবুলাইজার! তীব্র শ্বাসকষ্টে দক্ষিণ ২৪ পরগনার হাসপাতালে মৃত্যু শিশুর

অনেকেই বলছেন ইউপিআই সেক্টরে আদানি গোষ্ঠী প্রবেশ করলেও ব্যবসা মোটেই সহজ হবে না। ইতিমধ্যেই ইউপিআই সেক্টরে কোটি কোটি গ্রাহক সংযুক্ত করে ফেলেছে গুগল পে, ফোন পের মতো সংস্থাগুলি। পাশাপাশি, ওএনডিসির মাধ্যমে গ্রসারি ও ফ্যাশন সেক্টরে অনলাইন পরিষেবা দিয়ে থাকে পেটিএম ও টাটার মতো একাধিক সংস্থা।

gautam adani sad

এছাড়াও আদানি গোষ্ঠী বিভিন্ন ব্যাংকের সাথে আলোচনা করছে কো ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড লঞ্চ করার ব্যাপারে। এই ধরনের ক্রেডিট কার্ড গ্রাহকদের স্পেশাল কিছু অফার প্রদান করে থাকে। রিওয়ার্ডস পয়েন্টস, ক্যাশব্যাকের মতো বিভিন্ন লোভনীয় অফার থাকে এই ধরনের ক্রেডিট কার্ডে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর