‘আমার স্বাধীনতা খর্ব হচ্ছে..,’ মারাত্মক অভিযোগ মমতার, এবার হাইকোর্টে ছুটলেন মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্য-রাজ্যপাল সংঘর্ষ তুঙ্গে। বঙ্গ রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) করা মানহানির মামলা বর্তমানে গড়িয়েছে ডিভিশন বেঞ্চে। সেখানেই হাইকোর্টের (Calcutta High Court) সিঙ্গল বেঞ্চের নির্দেশে তার বাক স্বাধীনতা খর্ব হচ্ছে বলে ডিভিশন বেঞ্চে আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)।

মমতা (Mamata Banerjee) বনাম রাজ্যপাল মামলা

সম্প্রতি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মানহানির মামলা ঠুকেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। বিচারপতি কৃষ্ণা রাও এর এজলাসে এই মামলার শুনানি চলছিল। এর আগে এই মামলায় সিঙ্গল বেঞ্চের নির্দেশ ছিল, আগামী ১৪ অগস্ট পর্যন্ত রাজ্যপালের বিরুদ্ধে কোনও মানহানিকর বা অসত্য মন্তব্য করা যাবে না।

এরপরই কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের অন্তর্বর্তী নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন মমতা। বুধবার সেই মামলার শুনানিতে মমতার আইনজীবী তার মক্কেলের বাক স্বাধীনতা খর্ব হওয়ার বিষয়টি তুলে ধরেন। মমতার আইনজীবী বলেন, “মূল অভিযোগ ছিল সংবাদপত্র এবং গণমাধ্যমে প্রকাশিত খবরের ওপর ভিত্তি করে। সুপ্রিম কোর্টে আদৌ কোনও রক্ষাকবচ আছে কি না, সেই সম্পর্কিত মামলা আদালতে বিচারাধীন।”

মুখ্যমন্ত্রীর আইনজীবী আরও বলেন, ‘রাজ্যপালের বিরুদ্ধে পাবলিক ডোমেনেই অভিযোগ উঠেছে। এখানে অসত্যের কী আছে? ফেক কমেন্টই বা কেন হবে? সাংবিধানিক পদে কী হচ্ছে তা জানার অধিকার জনগণের রয়েছে। ” আজ দুপর সাড়ে ১২ টায় ফের এই মামলার শুনানি আছে।

প্রসঙ্গত, সিঙ্গল বেঞ্চে এই মামলার আগের শুনানিতে বিচারপতি বলেছিলেন, রাজ্যপাল সাংবিধানিক প্রধান। তাই ওনার বিরুদ্ধে যাতে কোনও অবমাননাকর মন্তব্য করা না হয় সেই বিষয়ে নজর রাখতে হবে। মমতা-সহ চার জনকে রাজ্যপাল সম্পর্কে অপমানজনক মন্তব্য না করার নির্দেশ দেয় হাইকোর্ট (Calcutta High Court)।

cv bose mamata

আরও পড়ুন:৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! আজ দক্ষিণবঙ্গের কোথায় কোথায় বৃষ্টি? আবহাওয়ার খবর

সেই সময় হাইকোর্ট আরও জানায় আগামী ১৪ অগস্ট পর্যন্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee), তৃণমূল নেতা কুণাল ঘোষ, বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্য়ায় ও রিয়াদ হোসেন এই চার জনকে (যাদের বিরুদ্ধে অভিযোগ ছিল) রাজ্যপালের বিরুদ্ধে অসম্মানজনক কোনও মন্তব্য করা থেকে বিরত থাকতে হবে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর