কল্পতরু রাজ্য সরকার! সংখ্যালঘু পড়ুয়াদের জন্য এবার এই বিশেষ প্রকল্প, আবেদন করবেন কীভাবে?

বাংলাহান্ট ডেস্ক : দুঃস্থ মেধাবী পড়ুয়াদের পড়াশোনা যাতে আটকে না যায় তার জন্য পশ্চিমবঙ্গ সরকার একাধিক প্রকল্প নিয়ে এসেছে অতীতে। নবম শ্রেণী থেকে বিশ্ববিদ্যালয়ে পাঠরত ছাত্রীরা পেয়ে থাকেন কন্যাশ্রী প্রকল্পের সুবিধা। এছাড়াও পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) আলাদা একটি প্রকল্প রয়েছে সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য।

রাজ্য সরকারের (Government of West Bengal) ‘ঐক্যশ্রী স্কলারশিপ’

সংখ্যালঘুদের জন্য রাজ্য সরকারের (Government of West Bengal) ‘ঐক্যশ্রী স্কলারশিপ’ (Aikyashree Scholarship) প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি, মুসলিম, শিখ সম্প্রদায়ভুক্ত পড়ুয়ারা। এই প্রকল্পে নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। প্রার্থীরা অনলাইনে আবেদন জানাতে পারবেন।

আরোও পড়ুন : Wow! সব্বাই বলবে, কী দারুণ চুল! পুজোর মুখেই সেরে ফেলুন Hair Care, রইল ৫টি টিপস

ঐক্যশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার (Government of West Bengal) প্রি-মাধ্যমিক থেকে উচ্চ শিক্ষার জন্য আর্থিক সহায়তা করে থাকে সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের। যদিও এই প্রকল্পে আবেদনের প্রক্রিয়া কিছুটা বদল করা হয়েছে চলতি বছর। আবেদন সংক্রান্ত কোনো সমস্যার জন্য ফোন করা যেতে পারে 8017444111 নম্বরে।

Indian Government school students

প্রশাসনের তরফে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দ্বিতীয় থেকে দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণিতে পাঠরত যে পড়ুয়ারা ঐক্যশ্রী প্রকল্পে আবেদন করেছিলেন তাদের নতুন করে এই বছর আবেদন করতে হবে না। যারা যোগ্য ছাত্র-ছাত্রী তাদের রিনিউয়ালের জন্য বার্তা পাঠানো হবে এসএমএসের মাধ্যমে। চলতি বছর যারা প্রথম শ্রেণী বা নতুন স্কুল অথবা একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে তারাই আবেদন জানাতে পারবেন।

আরোও পড়ুন : ‘অসম্ভব ব্যাপার..,’ পার্থ মামলায় যা জানাল কলকাতা হাইকোর্ট, তোলপাড় রাজ্য

এই প্রকল্পে নাম নথিভুক্তকরণের যোগ্যতা :

• প্রার্থীকে অবশ্যই সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত হতে হবে এবং পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

• সরকারি অথবা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল বা শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়া হতে হবে প্রার্থীকে।

• আবেদনকারীকে বিগত পরীক্ষায় পেতে হবে নূন্যতম ৫০% নম্বর।

• ম্যাট্রিক এবং পোস্ট-ম্যাট্রিক স্কলারশিপের আওতায় যে প্রার্থীদের পরিবারের বাৎসরিক আয় ২ লক্ষ টাকার কম তারাই আবেদনের যোগ্য। মেরিট কাম মিনস স্কলারশিপের ক্ষেত্রে আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় হতে হবে আড়াই লক্ষ টাকার কম।

Government of West Bengal

আবেদন পদ্ধতি : ইচ্ছুক প্রার্থীদের আবেদন জানাতে হবে wbmdfcscholarship.in- এই ওয়েবসাইটে। আধার কার্ড, প্যান কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে http://serv3.wbmdfcscholarship.in/main/student_panel সাইটে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর